টাকার মান আরও কমলো

সংবাদটি প্রকাশিত হয়েছে : সোমবার, জুন ৬, ২০২২ ৬:১৩:০০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:
ডলারের বিপরীতে টাকার মান আরো কমলো। সোমবার (৬ জুন) প্রতি মার্কিন ডলারের দাম ১ টাকা ৬০ পয়সা বাড়িয়ে ৯১ টাকা ৫০ পয়সা নির্ধারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের নতুন এ রেট কার্যকর হয়েছে। ফলে বাংলাদেশ ব্যাংক আজ থেকে সরকারি আমদানি বিল মেটাতে এ দরে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করবে।

এর আগে গত ৩১ মে প্রতি ডলার বিক্রি হয়েছিল ৮৯ টাকায়।

ব্যাংকগুলো নগদ ডলার বিক্রি করছে এর চেয়ে পাঁচ থেকে ছয় টাকা বেশি দরে। ব্যাংকের বাইরে খোলাবাজার বা কার্ব মার্কেটে ডলার বিক্রি করছে ৯৭ থেকে ৯৮ টাকায়।

এর আগে, দেশে বেশি রেমিট্যান্স আনতে গত বৃহস্পতিবার ডলারের দামের সীমা তুলে দেয় কেন্দ্রীয় ব্যাংক। ওই দিন কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে জানিয়ে দেয়া হয়, বাজারের সাথে সঙ্গতি রেখে ব্যাংকগুলো নিজেরাই ডলারের দাম নির্ধারণ করতে পারবে। এর পর থেকে দুই দফায় মার্কিন এ মুদ্রাটির দাম বাড়ানো হলো আড়াই টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ২০২০ সালের জুলাই থেকে গত বছরের আগস্ট পর্যন্ত আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের দাম ৮৪ টাকা ৮০ পয়সায় স্থিতিশীল ছিল। কিন্তু এরপর থেকে বড় ধরনের আমদানি ব্যয় পরিশোধ করতে গিয়ে ডলার সংকট শুরু হয়, যা এখন পর্যন্ত অব্যাহত আছে।

আরও পড়ুন : অনলাইনে বিশেষায়িত স্বাস্থ্যসেবা পাবেন গ্রামবাসী : প্রধানমন্ত্রী

জনপ্রিয়