টানা বর্ষণে সুন্দরবনের বিস্তীর্ণ অঞ্চল প্লাবিত

সংবাদটি প্রকাশিত হয়েছে : বুধবার, সেপ্টেম্বর ১৪, ২০২২ ১০:২৯:০৯ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে অস্বাভাবিক জোয়ারে সুন্দরবনের বিস্তীর্ণ অঞ্চল তিন দিন ধরে প্লাবিত। বুধবার (১৪ সেপ্টেম্বর) সকালে সরেজমিনে এ দৃশ্য দেখা যায়।

জানা গেছে, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে সারাদেশে টানা বৃষ্টি হচ্ছে। জোয়ার ও বৃষ্টির পানিতে বাগেরহাট জেলার বিভিন্ন উপজেলার প্রায় তিন হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। একই সঙ্গে ভেসে গেছে ৪৫০ থেকে ৬৫০ মৎস্যঘের ।

কৃষি বিভাগ জানান, ঘেরের পাড়ে ও খেতে থাকা সবজির ক্ষতি হলেও, এই বৃষ্টিতে আমন ধানের উপকার হবে।

বন্য প্রাণী প্রজনন কেন্দ্র করমজলের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির বলেন, টানা বৃষ্টিতে নদীতে পানি বাড়ছে। এ কারণে সুন্দরবনের প্রাণিকুল হুমকির মুখে।

খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দে বলেন, দেশে তিন দিন ধরে টানা বৃষ্টি হচ্ছে। তবে জোয়ারের পানিতে সুন্দরবনের কচিখালী, কটকা, দুবলা, করমজল, নীলকমল, বন্য প্রাণী প্রজনন কেন্দ্রসহ সুন্দরবনের বিস্তীর্ণ অঞ্চল তলিয়ে গেছে। এ কারণে সুপেয় পানির পুকুরগুলো লবণাক্ত হয়ে গেছে। এখন পর্যন্ত কোনো প্রাণীর মৃত্যুর খবর পাওয়া না গেলেও বিচরণ ক্ষেত্র পানিতে নিমজ্জিত থাকায় সমস্যায় পড়েছে বন্য প্রাণীরা।

তিনি আরও জানান, এই সমস্যা সমাধানের জন্য মাটি দিয়ে উঁচু ঢিবি তৈরি করার পরিকল্পনা করা হচ্ছে। তবে সম্প্রতি জোয়ারে সুন্দরবন প্লাবিত হওয়ার কারণ জলবায়ু পরিবর্তন। জোয়ারে ৫-৭ ফুট উচ্চতার পানি প্রবেশ করায় বন্য প্রাণী ও গাছ-পালার ক্ষতির শঙ্কা রয়েছে।

আরও পড়ুন : সুন্দরবন থেকে ৮ বিষ দস্যু আটক

জনপ্রিয়