টিকে থাকার লড়াইয়ে মাঠে নামছে সাত দল

সংবাদটি প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, ডিসেম্বর ১, ২০২২ ১১:১৬:২৮ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
মরুর বুকে প্রথম বিশ্বকাপে নকআউট পর্ব নিশ্চিতের সম্ভাবনায় বৃহস্পতিবার (১ ডিসেম্বর) মাঠ নামবে ‘ই’ ও ‘এফ’ গ্রুপের দলগুলো। পরপর দুই ম্যাচে হেরে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে কানাডা। শেষ ১৬ নিশ্চিতে কঠিন সমীকরণের সামনে দাঁড়িয়ে চারবারের বিশ্বচ্যাম্পিয়নসহ অন্য দলগুলো। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে দলগুলো একই সময়ে মুখোমুখি হবে। এজন্য সমীকরণ আরও বেশি রোমাঞ্চকর।

জয় পেলে ভালো তবে ড্র করলেও নিশ্চিতভাবে শেষ ১৬-তে জায়গা করে নেবে স্পেন। হারলেও স্প্যানিশদের সুযোগ থাকছে, এজন্য পরের ম্যাচে অবশ্যই জার্মানিকে জিততে হবে। কারণ, গোল ব্যবধানে স্পেন এগিয়ে রয়েছে। অন্যদিকে জয় ছাড়া বিকল্প নেই কোস্টারিকার। জয় পেলেই শেষ ১৬-তে জায়গা করে নেবে দলটি।

জয় পেলে নিশ্চিতভাবে নকআউটে জায়গা করে নেবে জাপান। ড্র করলেও জাপানের সুযোগ থাকবে যদি অন্য ম্যাচে স্পেন হেরে যায়। এক্ষেত্রে দুই দলের পয়েন্ট সমান হলেও গোল ব্যবধানে শেষ ১৬-তে জায়গা করে নেবে জাপান। আর নকআউট পর্বে যেতে হলে জার্মানিকে অবশ্যই জয় পেতে হবে। তবে জাপান স্পেনের সঙ্গে ড্র করলেই কিছুটা বিপদে পড়বে জার্মানি। কারণ, গোল ব্যবধানে এগিয়ে আছে জাপান। তাই ড্র করলে জাপান সহজেই শেষ ষোলোয় যেতে পারবে। আর জার্মানি দুইয়ের বেশি গোলে জয় পেলেই জায়গা করে নেবে নকআউটে।

দুই পরাজয়ে ‘এফ’ গ্রুপ থেকে বিদায় নিয়েছে কানাডা। তবে বাকি তিন দলের লড়াইটা বেশ চমকপদ। ড্রয়েই বর্তমান রানার্সআপ ক্রোয়েশিয়ার নকআউটে ওঠার সুযোগ থাকছে। হারলে তাকিয়ে থাকতে হবে অন্য দুই দলের ম্যাচের দিকে।

ড্র করলেও সম্ভাবনা থাকবে মরক্কোর। হারলেও সুযোগ থাকবে। তবে অপর ম্যাচের যেকোনো একদলকে জিততে হবে। অন্য ম্যাচে জয় হলেও শেষ ১৬-তে জায়গা করে নেবে মরক্কো। কারণ, গোল ব্যবধানে বেলজিয়াম থেকে এগিয়ে রয়েছে মরক্কো।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে জয় পেলেই নকআউটে জায়গা করে নেবে বেলজিয়াম। তবে ড্র করলে তাদের তাকিয়ে থাকতে হবে মরক্কো ও কানাডার মধ্যকার ম্যাচের দিকে। কারণ, গোল ব্যবধানে বেলজিয়াম পিছিয়ে রয়েছে। মরক্কো হারলেই শেষ ১৬-তে জায়গা করে নেবে বেলজিয়াম।

আরও পড়ুন : ‘চ্যাম্পিয়ন’ হয়েই নকআউটে আর্জেন্টিনা

জনপ্রিয়