টেস্ট দলের অধিনায়ক হলেন সাকিব

সংবাদটি প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, জুন ২, ২০২২ ৫:৪৩:৫৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:
ঘরের মাঠে শ্রীলঙ্কা সিরিজে দলের ভরাডুবির পর ৩১ মে হুট করেই নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন মুমিনুল হক। তার দুদিন পরেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বার্ষিক সভা শেষে জানানো হয়েছে, টেস্ট দলের নতুন অধিনায়ক হিসেবে ফিরছেন সাকিব আল-হাসান।

তৃতীয়বারের মতো টেস্ট দলের নেতৃত্বে ফিরলেন টাইগার ক্রিকেটের এই পোস্টার বয়। এদিকে টেস্টে সাকিবের ডেপুটি হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে ফর্মের তুঙ্গে থাকা লিটন দাসকে। আজকের (২ জুন) বোর্ড সভা শেষে এমনটা জানিয়েছেন বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন।

তিনি গণমাধ্যমের কাছে বলেন, ‘তিনজনের নাম এসেছিল। আমরা অধিনায়কের সঙ্গে একজন সহ-অধিনায়ক রাখব এমন সিদ্ধান্ত আগেই নিয়েছিলাম। তাই আমরা মিটিংয়ে অধিনায়ক হিসেবে সাকিব এবং সহ-অধিনায়ক হিসেবে লিটন দাসকে বেছে নিয়েছি।’

সাকিব আল-হাসান টেস্ট দলের প্রথম দায়িত্ব পান ২০০৯ সালে। সেবার ওয়েস্ট ইন্ডিজ সফরের প্রথম টেস্ট চলাকালে তখনকার অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা চোটে পড়েন। সেই মুহূর্তে অধিনায়ক করা হয় সাকিবকে। সেবার ১৩ মাস টেস্ট দলের দায়িত্ব পালন করেন তিনি।

প্রথম মেয়াদে ৯টি টেস্টে নেতৃত্ব দিয়ে একটিতে দলকে জয় এনে দেন বাংলাদেশকে। ২০১১ সালে জিম্বাবুয়ে সফরে টেস্ট ম্যাচ হারলে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয় এই ক্রিকেটারকে।

এরপর ২০১৭ সালের ডিসেম্বরে আবার দলের দায়িত্ব পান সাকিব। দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নিয়ে পাঁচটি টেস্টে নেতৃত্ব দেন দলকে। এই সময়ে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি টেস্টে জয় পান। তবে ২০১৯ সালে আফগানিস্তানের বিপক্ষে হেরে যায় দল। সাকিবের নেতৃত্বে এখন পর্যন্ত মোট ১৪টি টেস্ট খেলে বাংলাদেশ জয় পেয়েছে ৩টি, হেরেছে ১১টি।

২০১৯ সালে ফিক্সিং বিতর্কে জড়িয়ে নেতৃত্ব হারান টেস্ট দলের। প্রায় আড়াই বছর পর আবারও দায়িত্ব পেলেন সাকিব। এই সময়ের মধ্যে বাংলাদেশের খেলা ১৭ টেস্টের মধ্যে সাকিব খেলেছিলেন মোটে ৫ টেস্ট। এবার পেলেন অধিনায়কত্বের দায়িত্ব।

সাকিবের দায়িত্ব চ্যুত হবার পর ২০১৯ সালে টেস্ট দলের অধিনায়ক করা হয়েছিল মুমিনুলকে। তার নেতৃত্বে ১৭ টেস্টে ৩ট জয়, ২টি ড্র ও ১১ ম্যাচে হারে বাংলাদেশ। মুমিনুলের হাত ধরে প্রথমবার নিউজিল্যান্ডের মাটিতে প্রথম জয়ের স্বাদ পায় টাইগাররা।

আরও পড়ুন : ব্যর্থ মুমিনুল, নেতৃত্বে ফিরছেন সাকিব!

জনপ্রিয়