ট্রাম্পের বাড়িতে এফবিআইয়ের অভিযান

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, আগস্ট ৯, ২০২২ ১২:২৯:০৭ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাড়িতে অভিযান চালিয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই। ডোনাল্ড ট্রাম্প নিজেই এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন। ফ্লোরিডা অঙ্গরাজ্যের পাম বিচে তাঁর বিলাসবহুল রিসোর্ট ‘মার-এ-লাগো’-তে এই অভিযান চলানো হয় বলে জানান তিনি। সংবাদমাধ্যম বিবিসি আজ মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, অফিসিয়াল কাগজপত্র নিয়ে তদন্তের সঙ্গে এ অভিযানটি সংশ্লিষ্ট। ট্রাম্প ২০২৪ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তৃতীয়বারের মতো লড়ার প্রস্তুতি নিচ্ছেন, এমন খবর সামনে আসার পরই আইনপ্রয়োগকারী বাহিনীর তদন্ত ত্বরান্বিত হয়।

সংবাদমাধ্যম সিবিএস নিউজের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় সোমবার এ অভিযান চলাকালে ট্রাম্প নিউইয়র্কে ট্রাম্প টাওয়ারে অবস্থান করছিলেন।

সংশ্লিষ্ট সব সরকারি সংস্থাকে তাদের কাজে সহযোগিতা করেছেন দাবি করে ট্রাম্প বিবৃতিতে বলেছেন, ‘ঘোষণা না দিয়েই আমার বাড়িতে অভিযান চালানোর প্রয়োজন ছিল না।’

ট্রাম্প আরও বলেন, ‘এ ধরনের ঘটনা শুধু তৃতীয় বিশ্বের দেশগুলোতে হয়। দুঃখজনকভাবে যুক্তরাষ্ট্রও সেসব দেশের মধ্যে একটি হয়ে উঠেছে।’

ডোনাল্ড ট্রাম্পের ছেলে এরিক ট্রাম্প ফক্স নিউজকে জানিয়েছেন, ট্রাম্পের মার-এ-লাগোতে এফবিআইয়ের এ অভিযানটি ন্যাশনাল আর্কাইভসের তথ্য পরিচালনার সঙ্গে সংশ্লিষ্ট।

প্রেসিডেন্সিয়াল তথ্য সংরক্ষণের কাজে নিয়োজিত মার্কিন সরকারি সংস্থা ন্যাশনাল আর্কাইভস গত ফেব্রুয়ারিতে বিচার বিভাগের কাছে ট্রাম্পের বিরুদ্ধে অফিসিয়াল নথিপত্র পরিচালনা নিয়ে তদন্তের আহ্বান জানায়। ন্যাশনাল আর্কাইভসের দাবি, মার-এ-লাগো থেকে ১৫ বক্স উদ্ধার করা হয়েছে। এগুলোর মধ্যে গোপন নথি রয়েছে।

আইন অনুযায়ী, মার্কিন প্রেসিডেন্টদের সব চিঠি, কাজের নথি ও ইমেইল ন্যাশনাল আর্কাইভসে স্থানান্তর করতে হয়। তবে, কর্মকর্তারা বলছেন, সাবেক প্রেসিডেন্ট অবৈধভাবে অনেক নথি ছিঁড়ে ফেলেছেন। যদিও এর আগে নথিপত্র নিয়ে এ ধরনের অভিযোগ ‘ফেক নিউজ’ বলে অস্বীকার করেছিলেন ট্রাম্প।

আরও পড়ুন : মিশরের মধ্যস্থতায় ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি

জনপ্রিয়