ঢাকার নদী দূষণের জন্য দায়ী ওয়াসা

সংবাদটি প্রকাশিত হয়েছে : শনিবার, জুন ৪, ২০২২ ৬:১৯:৩৫ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
রাজধানীর আশপাশের চারটি নদীর দূষণে ঢাকা ওয়াসাকে দায়ী করেছেন জাতীয় নদীরক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মনজুর আহমেদ চৌধুরী।

শনিবার (৪ জুন) বিশ্ব পরিবেশ দিবস সামনে রেখে জাতীয় প্রেস ক্লাবে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের আলোচনার সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান বলেন, ঢাকার নদীগুলোর বর্তমান অবস্থা খুবই খারাপ। ঢাকার ৯৫ কিলোমিটারের মধ্যে নদীতে কেউ গোসল করতে পারে না এবং এই অংশের ভেতরে অনেক প্রজাতির প্রাণী নেই।

তিনি বলেন, আমরা ঢাকার পাঁচটি নদীকে দূষণমুক্ত করার পরিকল্পনা গ্রহণ করেছি। আগামী বছরের ১৭ মার্চের মধ্যে আমরা আমাদের পরিকল্পনা শেষ করব। ফলে নদীগুলোতে মাছ, শামুকের বসবাস এবং মানুষের গোসল করার পরিবেশ তৈরি হবে।

তিনি আরও বলেন, রাজধানী থেকে একই পাইপ দিয়ে মলমূত্র ও বৃষ্টির পানি নদীতে গিয়ে পড়ে। অথচ ওয়াসার দায়িত্ব ছিল টয়লেটের ময়লাসহ পানি এবং গোসলখানাসহ অন্যান্য লাইনের পানি পৃথকভাবে যাওয়ার ব্যবস্থা করা। সেটা তারা করেনি। ফলে দ্রুত নদী দূষণ হচ্ছে।

আয়োজক সংগঠনের প্রেসিডেন্ট সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরশেদের সভাপতিত্বে বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তরের সাবেক ডিজি ড. সুলতান আহমেদ, প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান, ডিবিসি নিউজের সম্পাদক প্রণব সাহা, সুপ্রিমকোর্টের আইনজীবী এখলাছ উদ্দিন ভূঁইয়া।

আরও পড়ুন : জনদুর্ভোগ কমাতে ‘কমান্ড সেন্টার’ আধুনিকায়ন করছে ডিএনসিসি

জনপ্রিয়