তেঁতুলিয়ায় প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের কাজ বিজিবির বাধায় স্থগিত

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, এপ্রিল ৫, ২০২২ ৬:৫১:১৭ অপরাহ্ণ

আমিরুল ইসলাম, তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি
তেঁতুলিয়ায় “মুজিব শতবর্ষ” উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ প্রকল্প-২ এর অধিনে সরকারি খাস জমিতে ভূমিহীনদের জন্য গৃহ নির্মাণ ও পুনর্বাসন কাজে বিজিবির (বর্ডার গার্ড বাংলাদেশ) বাধা দেয়ার ঘটনা ঘটেছে।

মঙ্গলবার বুড়াবুড়ি ইউনিয়নের টিটিসিএল চা কারখানার বিপরীত গ্লোব খামারের সংলগ্ন খাস জমিতে ঘর নির্মাণ কাজের উদ্বোধনের পর পর বিজিবির বাধায় কাজ স্থগিত হয়ে যায়।

উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহার সভাপতিত্বে উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু, সহকারি কমিশনার (ভূমি) শেখ জাবের আহম্মেদ, মহিলা ভাইস চেয়ারম্যান সুলতানা রাজিয়া, আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী মন্ডলের উপস্থিতিতে কাজটি উদ্বোধন করা হয়। এ সময় বুড়াবুড়ি ইউপি চেয়ারম্যান তারেক হোসেনসহ বিভিন্ন ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, ২০২১-২২ অর্থবছরে “মুজিব শতবর্ষ” উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ আশ্রয়ণ প্রকল্প-২ এর অধীনে উপজেলা সাড়ে ৪শ ভূমিহীন পরিবারকে আশ্রয়নের জন্য ঘর নির্মাণ করে দেয়া হবে। বুড়াবুড়ি মৌজার জেল নং-২৩ এর ১ নং খাস খতিয়ানের ২৪২ দাগে ০.১২ একর। এ খাস জমিতে বুড়াবুড়ি ইউনিয়নের ৩৫ জন ভূমিহীনদের গৃহ নির্মাণ ও পুনর্বাসন কার্যক্রম শুরু হয়েছে। কিন্তু বিজিবির বাধার সম্মুখীন হতে হচ্ছে প্রশাসনকে। এর আগেও ২০২০ সালের ১৫ ডিসেম্বর ৬টি ঘর নির্মাণে বাধা দিয়েছিল বিজিবি।

বিজিবির পক্ষ থেকে বাধার কারণ হিসেবে জানা যায়, ওই জায়গায় বিজিবি ওয়েলফেয়ার ট্রাস্টের জমি রয়েছে। তবে কাজ বন্ধ রাখার বিষয়টি অস্বীকার করেছেন ১৮ বিজিবির পঞ্চগড়ের মেজর সালেহ আহম্মেদ (ভারপ্রাপ্ত অধিনায়ক)। তিনি সাংবাদিকদের সাথে কথা বলতে না চাইলেও বলেন, নির্বাহী অফিসারের সাথে যা আলোচনা হওয়ার হয়েছে। পরবর্তীতে সমন্বয় করে সিদ্ধান্ত নেয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা বলেন, “মুজিব শতবর্ষ” উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ আশ্রয়ণ প্রকল্প-২ এর অধীনে এ ইউনিয়নে ৩৫ জন ভূমিহীন ও গৃহহীনদের ঘর নির্মাণ করে দেয়া হবে। বিশেষ করে জমির দলিল, রেকর্ড, খারিজ, পর্চা সরকারি কোন উর্ধ্বতন কর্তপক্ষের আদেশের কাগজ উপস্থাপন ছাড়া কেউ সরকারি কাজে বাধা দিতে পারে না। তবে বিজিবির আপত্তি থাকায় তারা বসে আলোচনা করে কাজ করার অনুরোধ করেছেন।

আরো পড়ুন : তেঁতুলিয়ায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে মাইওয়ান মিনিস্টার প্লাজার শো-রুম উদ্বোধন

জনপ্রিয়