দুর্বল নিষেধাজ্ঞা হামলায় সায় দিচ্ছে : জেলেনস্কি

সংবাদটি প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, এপ্রিল ৭, ২০২২ ১০:৩৭:১১ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তাঁর সর্বশেষ ফেসবুক ভাষণে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরও জোরদার করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে তিনি সতর্ক করেছেন—শক্তিশালী নিষেধাজ্ঞা দিতে ব্যর্থ হলে, তা হবে রাশিয়াকে ইউক্রেনের ওপর আক্রমণ চালিয়ে যাওয়ার ‘অনুমতি’ দেওয়া সমতুল্য। খবর বিবিসির।

জেলেনস্কি বলেন, ‘আজ পশ্চিমা দেশগুলো রুশ ফেডারেশনের বিরুদ্ধে নিষেধাজ্ঞার নতুন প্যাকেজ ঘোষণা করেছে। প্যাকেজটি বেশ দর্শনীয়, কিন্তু যথেষ্ট (কার্যকরী) নয়।’

ইউক্রেনের বুচায় রাশিয়ার ধ্বংসযজ্ঞের পরিপ্রেক্ষিতে পশ্চিমাদের নতুন নিষেধাজ্ঞা কম হয়ে গেছে বলে মনে করেন জেলেনস্কি। তিনি বলেন, ‘মারিউপোলে যে শয়তানি কাণ্ড হচ্ছে, খারকিভে যে গোলাবর্ষণ চলছে, দনবাসে রাশিয়া নতুন করে যে রক্তক্ষয়ী হামলা শুরুর চেষ্টা করছে’ সে তুলনায় পশ্চিমাদের নিষেধাজ্ঞা যথেষ্ট নয় বলে জানান জেলেনস্কি।

জেলেনস্কি আরও বলেন, ইউক্রেন চায়—রাশিয়ার ব্যাংকিং ব্যবস্থার ‘সম্পূর্ণ অবরোধ’ এবং গণতান্ত্রিক বিশ্ব যেন রাশিয়ার কাছ থেকে তেল কিনতে অস্বীকৃতি জানায়।

জেলেনস্কি পশ্চিমা নেতাদের সমালোচনা করে বলেন, রাশিয়ার বিরুদ্ধে দাঁড়ানোর মতো মেরুদণ্ড এখনও তাঁদের নেই।

‘কিছু রাজনীতিবিদ এখনও সিদ্ধান্ত নিতে পারছেন না—নিজেদের অর্থনীতিকে বিপদে না ফেলে কীভাবে তেল ব্যবসা থেকে রাশিয়ায় ডলার ও ইউরোর প্রবাহে লাগাম টানা যায়’, বলেন জেলেনস্কি।

এ ছাড়া জেলেনস্কি বলেন, ‘রাশিয়ার তেল সরবরাহের ওপর নিষেধাজ্ঞা যেভাবেই হোক প্রযোজ্য হবে। কোনো না কোনো উপায় পাওয়া যাবে। প্রশ্ন হলো—ততক্ষণে রুশ সামরিক বাহিনী আর কত ইউক্রেনীয় নারী-পুরুষকে হত্যা করার সময় পাবে, যাতে করে আপনাদের মতো কিছু রাজনীতিবিদ, যাঁদের আমরা চিনি, কোথাও থেকে কিছুটা সংকল্প ধার করতে পারেন।’

আরো পড়ুন : ইউক্রেনীয় সৈন্যদের সুইচব্লেড ড্রোন চালানো শেখাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র

জনপ্রিয়