দেশের নাম পরিবর্তন করলো তুরস্ক

সংবাদটি প্রকাশিত হয়েছে : শুক্রবার, জুন ৩, ২০২২ ১১:২৩:৩৭ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
তুরস্ক প্রজাতন্ত্র দেশটির নাম ‘তুরস্ক’ থেকে ‘তুর্কিয়ে’ পরিবর্তন করে নিয়েছে জাতিসংঘ। দেশটির অনুরোধের পরিপ্রেক্ষিতে এ পরিবর্তনে সম্মতি জানায় জাতিসংঘ।

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেন, বুধবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর কাছ থেকে মহাসচিব আন্তোনিও গুতেরেসকে উদ্দেশ্য করে লেখা একটি চিঠি পাওয়া গেছে। এতে সবকিছুতে ‘তুরস্ক’ এর পরিবর্তে ‘তুর্কিয়ে’ ব্যবহারের অনুরোধ করা হয়েছে।

মুখপাত্র বলেন, চিঠি পাওয়ার পর থেকেই দেশের নাম পরিবর্তনের বিষয়টি কার্যকর করা হয়েছে।

মঙ্গলবার জাতিসংঘ এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থার কাছে চিঠিটি আনুষ্ঠানিকভাবে পাঠানোর ঘোষণা দিয়েছেন কাভুসোগলু।

‘আমাদের যোগাযোগ অধিদপ্তরের সঙ্গে আমরা এটির জন্য একটি ভালো ভিত্তি প্রস্তুত করতে সক্ষম হয়েছি’, চিঠিতে বলা হয়।

কাভুসোগলু বার্তা সংস্থা আনাদোলুকে বলেন, আমরা জাতিসংঘ এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থা ও দেশগুলোর কাছে ‘তুর্কিয়ে’ ব্যবহারের জন্য অনুরোধ করেছি।

গত ডিসেম্বরে আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারি নাম ‘তুর্কিয়ে’তে পরিবর্তন করার পদক্ষেপ নেওয়া শুরু করে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান একটি স্মারকলিপি প্রকাশ করার এবং জনসাধারণকে প্রতিটি ভাষায় দেশটির নাম ‘তুর্কিয়ে’ ব্যবহার করতে নির্দেশ দেন।

সে সময় এরদোগান বলেছিলেন, তুর্কিয়ে আমাদের দেশের জন্য একটি ব্র্যান্ড হিসেবে জাতীয় এবং আন্তর্জাতিকভাবে বিবেচনা করা হয়। ‘তুর্কিয়ে’ তুর্কি জনগণের সংস্কৃতি, সভ্যতা এবং মূল্যবোধের সেরা উপস্থাপনা এবং বহিঃপ্রকাশ।

এরদোগান কোম্পানিগুলোকে তাদের রপ্তানিকৃত পণ্যের জন্য ‘ মেইড ইন তুর্কিয়ে’ ব্যবহার করার পরামর্শ দেন এবং রাষ্ট্রীয় সংস্থাগুলোকে তাদের চিঠিপত্রে ‘তুর্কিয়ে’ ব্যবহার করার নির্দেশ দেন।

সূত্র : আলজাজিরা

আরও পড়ুন : ইউক্রেনের ‘প্রায় ২০ শতাংশ’ নিয়ন্ত্রণ করছে রাশিয়া : জেলেনস্কি

জনপ্রিয়