নানা অব্যবস্থাপনায় চলছে ঈশ্বরদী-বানেশ্বর সড়কের উন্নয়ন ও প্রসস্তকরণ কাজ 

সংবাদটি প্রকাশিত হয়েছে : রবিবার, মে ৮, ২০২২ ১০:৩১:৩৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদকঃ
রাজশাহীর বাঘা উপজেলায় ঈশ্বরদী হতে বানেশ্বর পর্যন্ত সড়কের উন্নয়ন ও প্রসস্তকরণ কাজটি চলমান। প্রায় ৩০ কিলোমিটার রাস্তাটি বাস্তবায়নে রয়েছে সড়ক ও জনপথ বিভাগ। এই প্রকল্পটি পাবনা, নাটোর ও রাজশাহী জেলার বেশ কয়েকটি উপজেলার মধ্য দিয়ে চলমান। ঈশ্বরদী হতে বানেশ্বর পর্যন্ত সড়কের উন্নয়ন ও প্রসস্তকরণ কাজটি কয়েকটি গ্রুপে ঠিকাদারী প্রতিষ্ঠান কাজটি করছেন। ঠিকাদারী প্রতিষ্ঠানের নানা অনিয়ম ও অব্যবস্থাপনার কারনে পথচারী ও যানবহন চলাচলে নানা ভোগান্তির কবলে পড়তে হচ্ছে। এদিকে রাজশাহী জেলার ৪ নং প্যাকেজের কাজটি বাস্তবায়নে রয়েছে ঠিকাদারী প্রতিষ্ঠান ডন এন্টারপ্রাইজ।

আজ ৮ মে ২০২২ দিনব্যাপী চলছে রাজশাহীর সড়ক বিভাগের আওতাধীন বাঘা উপজেলায় ৪ নং গ্রুপের গার্ডওয়াল ঢালাইয়ের কাজ। সেখানে গিয়ে দেখা যায়, ঢালাইয়ের কাজে ব্যবহৃত পাথরের মধ্যে রয়েছে বালি ও ইটের খোয়া। এবিষয়ে জানতে চাইলে পাওয়া যায়নি রাজশাহী সড়ক বিভাগের দায়িত্বপ্রাপ্ত কোন কর্মচারী। তবে রনি নামে ঠিকাদারের একজন প্রতিনিধি নিজেকে সাইট ইঞ্জিনিয়ার পরিচয় দিয়ে আমাদের প্রতিনিধির সাথে কথা বলেন এবং পাথরের সাথে বালি মিশানোর বিষয়ে জানতে চাইলে বলেন, পাথরগুলো বালির উপরে রাখা ছিল । সাইটে গিয়ে আরো দেখা যায়, পাথরে পানি না দিয়েই বাঁশের চটার ডালি দিয়ে বালি মিশ্রিত পাথর ও আলাদাভাবে বালি মিকচার মেসিনে দিয়ে ঢালাই করছে। সেখানে কোন খোয়া, বালি ও সিমেন্টের অনুপাত সঠিকভাবে পরিমাপ করছে না এমনটা অভিযোগ স্থানীয় লোকজনদের।

যেখানে বর্তমান দেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আগামী ২০৪১ সালের মধ্যে টিকসই বাংলাদেশ গঠনের জন্য কাজ করে যাচ্ছেন এবং সকল প্রকার উন্নয়ন সঠিকভাবে বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন, ঠিক এমনটি মুহুর্তে দেশের মেগা উন্নয়নের অংশ ঈশ্বরদী হতে বানেশ্বর পর্যন্ত সড়কের উন্নয়ন ও প্রসস্তকরণ কাজটি চলছে নানা অনিয়ন ও অব্যবস্থাপনা, যা জনগনের বিবেকের কাছে প্রশ্নবিদ্ধ।

এ বিষয়ে রাজশাহী সড়ক বিভাগের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলীর নিকট বর্তমান চলমান কাজের মান ও পাথরের ভিতরে বালি মিশানোর বিষয়ে জানতে চাইলে বলেন, ঈদের ছুটির পর অফিসে জনবল উপস্থিতি কম থাকায় অফিসের লোক সেখানে উপস্থিত নেই, তবে কাজের মান সঠিকভাবে নিশ্চিত করতে হবে, এব্যাপারে কোন প্রকার গাফলতি মেনে নেওয়া হবে না। তিনি আরো বলেন, পাথরের মধ্যে বালি মিশ্রিত থাকবে না এবং সিডিউলের গ্রেডিয়েশন অনুযায়ী পাথরসহ সকল প্রকার নির্মাণ সামগ্রী ঠিকাদারী প্রতিষ্ঠান ব্যবহার করবে। এর ব্যতয় ঘটলে রাজশাহী সড়ক বিভাগ উক্ত ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহন করবেন। তবে সংশ্লিষ্ট কাজের দায়িত্বপ্রাপ্ত উপ—সহকারী প্রকৌশলীকে মোবাইলে রিং দিলে মেবাইল ধরেন নাই।

আরও পড়ুন : নাটোরে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে ৭ জন নিহত

 

জনপ্রিয়