নিজেদের বিমান ভূপাতিত করলো রুশ সেনারা

সংবাদটি প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, মার্চ ৩১, ২০২২ ১০:৩৯:০৫ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
রুশ সেনারা ‘দুর্ঘটনাক্রমে’ নিজেদের উড়োজাহাজ গুলি করে ভূপাতিত করেছে। এবং কখনও কখনও তারা আদেশ মানতে চাচ্ছে না বলে দাবি করেছে এক ব্রিটিশ সাইবার-গোয়েন্দা সংস্থা। খবর বিবিসির।

ব্রিটিশ সাইবার-গোয়েন্দা সংস্থা জিসিএইচকিউ’র পরিচালক স্যার জেরেমি ফ্লেমিং আজ বৃহস্পতিবার অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটিতে বক্তৃতা দেন। সেখানে তিনি বলেন, একটি ব্যাপার স্পষ্ট যে, (রুশ প্রেসিডেন্ট) ভ্লাদিমির পুতিন ইউক্রেনের পরিস্থিতি সম্পর্কে ‘ব্যাপক ভুল ধারণা’ করেছিলেন। এবং তিনি রাশিয়ার সামরিক বাহিনীর বাস্তব সক্ষমতার চেয়ে ‘অতিরিক্ত’ ধারণা করেছিলেন।

স্যার জেরেমি ফ্লেমিং বলেন, ‌‘রুশ সৈন্যদের অস্ত্র ও মনোবলে ঘাটতি দেখা দিয়েছে। আমরা দেখেছি—তারা আদেশ পালন করতে অস্বীকার করছে; নিজস্ব সরঞ্জাম নষ্ট করছে, এমনকি তারা দুর্ঘটনাক্রমে নিজেদের উড়োজাহাজ গুলি করে ভূপাতিত করেছে।’

এর আগে চলতি সপ্তাহে মার্কিন ও ইউক্রেনীয় কর্মকর্তারা দাবি করেছিলেন, পুতিনের উপদেষ্টারা ‘তাঁকে সত্য জানাতে ভয় পান।’ একই কথা বলেন ফ্লেমিংও।

ফ্লেমিং আরও বলেন, ‘(ইউক্রেনে) কী ঘটছে এবং রাশিয়ার ভুল ধারণা যে কত ব্যাপক, তা অবশ্যই তাদের কাছে স্পষ্ট হয়ে গেছে।’

এ ছাড়া ফ্লেমিং আরও উল্লেখ করেন—জিসিএইচকিউ মনে করে যে, রাশিয়া সাইবার-আক্রমণের মাধ্যমে ইউক্রেনে অচলাবস্থা সৃষ্টির লাগাতার চেষ্টা করেছে।

‘এবং আমরা যে ধরনের সূচক দেখেছি, তাতে ভালোভাবেই ধারণা করা যাচ্ছে যে, রাশিয়ার সাইবারকর্মীরা (হ্যাকার) রাশিয়ার কাজের বিরোধিতাকারী দেশগুলোতে হামলার লক্ষ্যবস্তু খুঁজছে’, যোগ করেন ফ্লেমিং।

আরো পড়ুন : মারিউপোলে যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার

জনপ্রিয়