নির্দিষ্ট সময়ে হজ ভিসা ইস্যু শুরু হয়নি বাংলাদেশি হজযাত্রীদের : ধর্ম প্রতিমন্ত্রী

সংবাদটি প্রকাশিত হয়েছে : বুধবার, জুন ১৯, ২০১৯ ৯:৩৮:০১ অপরাহ্ণ
ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ। ছবি: সংগৃহীত

অনলাইন ডেস্ক:
ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ বলেছেন, ১৮ জুন থেকে হজ ভিসা ইস্যু করার কথা থাকলেও, সৌদি কর্তৃপক্ষ কাজ শেষ করতে না পারায় তা সম্ভব হয়নি। তবে দু-একদিনের মধ্যেই ভিসা ইস্যু করা শুরু করা যাবে বলে তিনি জানিয়েছেন।এবার আগেভাগেই হজ ফ্লাইটের টিকেট বিক্রি হয়ে যাওয়ায় কোনো ফ্লাইট খালি যাবে না। আগামী ৪ জুলাই থেকে হ্জ ফ্লাইট শুরু হবে।

এ বছর পবিত্র হজ পালনে সৌদি আরব যাবেন এক লাখ ২৭ হাজার ১৯৮ জন। এর মধ্যে অর্ধেক হজযাত্রী বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও বাকিরা যাবেন সৌদি এয়ারলাইনসে।

আজ বুধবার আশকোনা হজ ক্যাম্পে হজ্জযাত্রীদের চিকিৎসকদের প্রশিক্ষণ কর্মশালায় যোগ দিয়ে ধর্ম প্রতিমন্ত্রী জানান, এরই মধ্যে বিমানের ৬০ হাজার ও সৌদি এয়ারলাইনসের ৩০ হাজার টিকেট ইস্যু করা হয়েছে। তবে হজ এজেন্সিদের সংগঠন- হাবের সভাপতি শাহাদাৎ হোসাইন তসলিম অভিযোগ করেন, সৌদি এয়ারলাইনস টিকেট বিক্রির নীতিমালা মানছে না।

চলমান বার্তার অন্যান্য খবর>>

জনগণের স্বাস্থ্য বিমা চালু করবে সরকার : প্রধানমন্ত্রী

বর্তমান নির্বাচনী ব্যবস্থায় দেশের জনগণের কোনো আস্থা নেই : মেনন

মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ সনাক্ত করবে সরকার: প্রধানমন্ত্রী

সৌদি সাংবাদিক জামাল খাসোগজি হত্যার দায় সৌদি আরবের

দিনাজপুরের হিলিতে লোহার খনির সন্ধান লাভ

শাহাদাৎ হোসাইন তসলিম বলেন, ‘জাতীয় হজ ও ওমরাহ নীতিমালা ২০১৯ অনুসারে যেসব এয়ারলাইনস হজযাত্রী পরিবহনে কাজ করবেন উনাদের প্রতি নির্দেশনা আছে, নীতি ও বিধি আছে যে উনারা সরাসরি হজ এজেন্সিকে তার হজযাত্রীর সংখ্যা অনুসারে টিকেট দিবেন। কোনো একক এজেন্সিকে তিন শতাধিক টিকেট দিতে পারবে না। কঠোরভাবে ধর্মবিষয়ক মন্ত্রণালয় এ বিষয়টি ডিল করার চেষ্টা করেছে। তার পরও সৌদি এয়ারলাইনস কর্ণপাত করেনি। টিকেট তারা ঠিকই নির্দিষ্ট, সীমিত কয়েকটি এজেন্সির কাছে দিয়ে দিয়েছে। এতে আমাদের এজেন্সিগুলো সমস্যার সম্মুখীন হচ্ছে, অতিরিক্ত টাকা গুনতে হচ্ছে।’

এ প্রসঙ্গে ধর্মপ্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ বলেন, ‘সৌদি এয়ারলাইনস সৌদি সরকারের আওতাধীন। এ বিষয়ে সৌদি কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।’ এ ছাড়া ১৮ জুন হ্জ ভিসা ইস্যু শুরু করার কথা থাকলেও কেন তা হয়নি জানতে চাওয়া হয় ধর্ম প্রতিমন্ত্রীর কাছে।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ‘আমাদের সব চেষ্টা-প্রচেষ্টা আন্তরিকতা থাকা সত্ত্বেও সত্যি কথা হচ্ছে গতকাল থেকে শুরু হয়নি। তারা বিভিন্ন কারণ দেখিয়ে বলছে ১৮ তারিখের আগে কোনো প্রস্তুতি গ্রহণ করতে পারেনি। ১৮ তারিখ চলে গেলেও তারা ওই প্রস্তুতি নিয়ে এখনো কর্মরত আছে। আশা করি দু-একদিনের মধ্যে ভিসাসহ অন্যান্য কর্মকাণ্ড তারা শুরু করবে।

আরও পড়ুন :

শান্তির ধর্ম ইসলাম আমাকে বদলে দিয়েছে : পগবা

 

Leave a Reply

Your email address will not be published.

সর্বশেষ

জনপ্রিয়