নৌপথ দুর্ঘটনার জন্য নৌপুলিশ ৬০ শতাংশ দায়ি: সেভ দ্য রোড

সংবাদটি প্রকাশিত হয়েছে : সোমবার, মার্চ ২১, ২০২২ ৬:০৬:৫১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:
নৌপথ দুর্ঘটনার জন্য নৌপুলিশ ৬০% দায়ি বলে মন্তব্য করেছেন সেভ দ্য রোড-এর নেতৃবৃন্দ। ২১ মার্চ সকাল ৯ টায় আকাশ-সড়ক-রেল ও নৌপথ দুর্ঘটনামুক্ত রাখার লক্ষ্যে একমাত্র স্বেচ্ছাসেবি সংগঠন সেভ দ্য রোড-এর পক্ষ থেকে নারায়ণগঞ্জের সৈয়দপুর কয়লা ঘাট এলাকা পরিদর্শন শেষে দুর্ঘটনায় ডুবে যাওয়া লঞ্চে থাকা নিখোঁজদের স্বজন ও গণমাধ্যমের সাথে আলাপকালে তারা এ কথা বলেন।

সেভ দ্য রোড-এর মহাসচিব শান্তা ফারজানা এসময় আরো বলেন, নৌ পুলিশের দায়িত্বে অবহেলার কারণে নারায়ণগঞ্জে একের পর এক দুর্ঘটনা ঘটে চলছে। দুর্ঘটনার পর তারা এসে গণমাধ্যমের সামনে বিভিন্ন কথা বলেন, কিন্তু তাদের দায়িত্ব কি এ পর্যন্তই শেষ! নৌ যানের রুট পারমিট পরীক্ষা-নিরীক্ষা, চলাচলের শৃংখলা বজায় রাখা, নৌপথে যাত্রীদের অধিকার রক্ষাসহ বিভিন্ন দায়িত্ব পালনে তাদের চরম অনীহার কারণে নৌপথে ক্রমশ দুর্ঘটনা বেড়ে চলছে। এমনকি দুর্ঘটনার এলাকাটি পর্যবেক্ষণ করে দেখেছি, নৌপুলিশের এটি টিমও কাছাকাছি কোথাও অবস্থান করছিলো না। দুর্ঘটনার ১ ঘন্টা পরও তারা এসে পৌছাতে পারেনি বলেও স্থানিয়রা আমাদেরকে জানিয়েছেন।

তিনি আরো বলেন, নৌপুলিশ যদি দুর্ঘটনা কমাতে অবশ্যই নৌপুলিশকে হতে হবে আরো দায়িত্বশীল।

এসময় সেভ দ্য রোডের প্রতিষ্ঠাতা ও সিনিয়র ভাইস চেয়ারম্যান মোমিন মেহেদী, ভাইস চেয়ারম্যান বিকাশ রায় প্রমুখ গণমাধ্যমের সাথে আলাপকালে আরো বলেন, প্রায় অর্ধশত যাত্রী নিয়ে এমভি রুপসীর ধাক্কায় নিমজ্জিত লঞ্চটির সকল যাত্রীকে উদ্ধারেও তৎপরতা দেখছি না তেমন একটা। আমরা দ্রুত নিখোঁজদের উদ্ধার এবং নিহতদের পরিবারকে কমপক্ষে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেয়ার দাবি জানাচ্ছি এবং ঘাতক এমভি রুপসির সকল স্টাফের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

আরো পড়ুন : লঞ্চে ধাক্কা দেওয়া জাহাজ আটক

জনপ্রিয়