পঞ্চগড়ে আমের মুকুল ছড়াচ্ছে মিষ্টি সুবাস

সংবাদটি প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, মার্চ ১০, ২০২২ ৫:৫০:০৮ অপরাহ্ণ

মোঃ আব্দুল খালেক,বোদা (পঞ্চগড়) প্রতিনিধি
প্রকৃতির অপরূপ স্বর্ণালী আমের মুকুলে সেজেছে পঞ্চগড় জেলা। আর এই আমের মুকুলেই স্বপ্ন দেখছেন আমচাষিরা। গাছে ভরা আমের মুকুল, চার পাশে ছড়াচ্ছে মিষ্টি সুবাস।

মুকুলের মিষ্টি সুবাস ও ঘ্রাণে যেন মন জুড়িয়ে যায়। ছোট্ট এ মুকুল কয়েকদিন পর একটি পরিপূর্ণ দানায় পরিণত হবে এবং জ্যৈষ্ঠ মাস বা মধুমাসে গুটি আমগুলো পরিপক্ব আমে পরিণত হবে। পঞ্চগড়ের উৎপাদিত আম জেলার বিভিন্ন বাজারের চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় যাচ্ছে। পঞ্চগড়ের বেশিরভাগ আমবাগান চুক্তি দেওয়া হয় ব্যবসায়ীদের। ব্যবসায়ীরা বিভিন্ন জেলা থেকে এসে সরাসরি বাগান মালিকদের কাছ থেকে বাগান চুক্তি নিয়ে থাকে।

মৌসুমের শুরু হওয়ায় এখন প্রতিদিনই চলছে আমবাগানের গেড়ায় মাটি দিয়ে উচু করে দেওয়া হচ্ছে সেচ। বোদা পৌর শহরের বানিয়া পাড়া গ্রামের আমচাষী কামরুজ্জামান বলেন, আবহাওয়া ভালো থাকলে বিগত সময়ের চেয়ে ফলন ভালো হবে। সেই লক্ষ্য নিয়েই আমের পরিচর্যাসহ পোকা—মাকড় দমনের জন্য স্প্রে করছি।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে বাগান ও বসত বাড়িসহ প্রায় ৮০ হেক্টর জমিতে আমের বাগান রয়েছে।
সরেজমিনে দেখা যায়, উপজেলার চন্দনবাড়ী, সাকোয়া, পাঁচপীর, ময়দান দিঘী, কাজল দিঘী কালিয়াগঞ্জ, বড়শশী, বেংহারীবনগ্রাম ও মাড়েয়া বামন হাট ইউনিয়নের বিভিন্ন গ্রামের আমবাগান ও গাছে প্রচুর মুকুলের সমারোহ।

উপজেলা কৃষিকর্মকর্তা আলমামুন অর রশিদ জানান, চলতি মৌসুমে মাঘ মাস থেকে গাছে আমের মুকুল আসতে শুরু করেছে। এ সময় বিভিন্ন পোকামাকড় মুকুলের ক্ষতি করে। এ পোকা—মাকড় দমনে বালাইনাশক স্প্রে করলে তা আক্রমণ করতে পারবেনা। যদি আবহাওয়া অনুকূলে থাকে তা হলে এবছর আমের ফলন খুব ভালো হবে বলে আশা করছি।

আরো পড়ুন : বোদায় সড়ক দূর্ঘটনায় ২জন মোটর সাইকেল আরোহী নিহত

জনপ্রিয়