পেলের যে ৬ রেকর্ড ভাঙতে পারেনি কেউ

সংবাদটি প্রকাশিত হয়েছে : শুক্রবার, ডিসেম্বর ৩০, ২০২২ ১১:২৬:১৭ পূর্বাহ্ণ

চলমান বার্তা অনলাইন ডেস্ক:
বিশ্বব্যাপি তাকে চেনে পেলে নামে। তার পুরো নাম এডসন অ্যারান্তেসে দো নাসিমেন্তো। তার নামে ফুটবল বিশ্ব শ্রদ্ধায় মাথা অবনত করে। তিনি চলে গেলেন না ফেরার দেশে। ৮২ বছর বয়সে তিনি জীবন-মৃত্যুর লড়াইয়ে হেরে গেলেন।

মাত্র ১৫ বছর বয়সে যোগ দিয়েছিলেন ব্রাজিলের ক্লাব স্যান্টোসে। এই ক্লাবে কাটানো পরবর্তী ১৮ বছরে জিতেছে অসংখ্য ট্রফি। ১৭ বছরে ব্রাজিলে জাতীয় জার্সি গায়ে বিশ্বকাপ খেলে গড়েছেন অসংখ্য কীর্তি।

দেশের হয়ে সর্বোচ্চ গোল : আন্তর্জাতিক ফুটবলে ব্রাজিলের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড এখনও পেলের। সেলেসাওদের হয়ে ৯২ ম্যাচে ৭৭ গোল করেছেন পেলে। পেলের এই রেকর্ডে এখনও কেউ ভাগ বসাতে পারেনি। ব্রাজিলের হয়ে নেইমারের গোল সংখ্যা ৭১।

সবচেয়ে কম বয়সে বিশ্বকাপে অংশগ্রহণ ও জয় : সবচেয়ে কম বয়সে ফুটবল বিশ্বমঞ্চে খেলেছেন পেলে। আর ওইবারই প্রথমবারের মতো শিরোপার স্বাদ পায় ব্রাজিল। ১৯৫৮ বিশ্বকাপে মাত্র ১৭ বছর ২৪৯ দিন বয়সে সেলেসাওদের সোনালি ট্রফি এনে দেন পেলে। ওই ম্যাচে জোড়া গোল করেছিলেন এই কিংবদন্তী।

বিশ্বকাপে সবচেয়ে কম বয়সী গোলদাতা : ১৯৫৮ বিশ্বকাপে ফ্ল্যাগশিপ টুর্নামেন্টে কোয়ার্টার ফাইনালে ওয়েলসের বিরুদ্ধে গোল করেছিলেন পেলে। তার ওই গোলের সুবাদেই সেমিফাইনালে জায়গা করে নেয় ব্রাজিল। তখন পেলের বয়স হয়েছিল ১৭ বছর ২৩৯ দিন। বিশ্বকাপ ইতিহাসে সর্বকনিষ্ঠ গোলদাতা হিসেবে ফুটবল ইতিহাসে নাম লেখান এই ব্রাজিলিয়ান কিংবদন্তি।

এক বছরে সর্বাধিক গোল : এক মৌসুমে সবচেয়ে বেশি গোলের রেকর্ড পেলের। ১৯৫৯ সালে ব্রাজিলিয়ান ক্লাব সান্তোসের হয়ে ১২৭টি গোল করেন এই ফুটবল সম্রাট।

বিশ্বকাপে সবচেয়ে কম বয়সী হ্যাটট্রিকম্যান : ১৯৫৮ বিশ্বকাপে প্রথম সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেব হ্যাটট্রিক করেন পেলে। তখন পেলের বয়স হয়েছিল ১৭ বছর ২৪৪ দিন। সেই ম্যাচে ফ্রান্সকে ৫-২ গোলে হারায় সেলেসাওরা।

সর্বোচ্চ বিশ্বকাপজয়ী ফুটবলার : ব্রাজিলের হয়ে তিনটি বিশ্বকাপ জিতেছেন পেলে। পেলেই একমাত্র ফুটবলার, যার নামের পাশে তিনটি বিশ্বকাপ জয়ের খেতাব রয়েছে। ১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ জয়ী দলের সদস্য এই ফুটবল ঈশ্বর।

আরও পড়ুন : ফুটবল কিংবদন্তি পেলে মারা গেছেন

জনপ্রিয়