শিরোনাম

পেলোসি ও তাঁর পরিবারের ওপর চীনের নিষেধাজ্ঞা

সংবাদটি প্রকাশিত হয়েছে : শুক্রবার, আগস্ট ৫, ২০২২ ৬:৩৫:২১ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি ও তাঁর পরিবারের সদস্যদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। পেলোসির সাম্প্রতিক তাইওয়ান সফরকে ‘ধ্বংসাত্মক’ ও ‘উস্কানিমূলক’ আখ্যায়িত করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আজ শুক্রবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, “চীনের গভীর উদ্বেগ ও কঠোর বিরোধিতা সত্ত্বেও ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর করে চীনের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলিয়েছেন এবং একই সঙ্গে চীনের সার্বভৌমত্ব ও ভৌগলিক একাগ্রতা হুমকির মুখে ফেলেছেন। এর মাধ্যমে ‘এক চীন নীতি’ ভাঙা হয়েছে এবং এটি তাইওয়ান প্রণালী অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার প্রতি হুমিক।”

নানা জল্পনা-কল্পনার পর গত মঙ্গলবার রাতে তাইওয়ানে অবতরণ করেন মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি। পরদিন তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক ও সফরের অন্যান্য আনুষ্ঠানিকতা সেরে তাইপে ছাড়েন তিনি।

পেলোসির তাইওয়ান সফরের বিষয়ে কড়া হুঁশিয়ারি দেয় চীন। বলা হয়, এর পরিণতি ভালো হবে না এবং এই সফর চীন-যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্কে ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলবে।

এর আগে তাইওয়ান সফর প্রসঙ্গে ন্যান্সি পেলোসি সম্প্রতি বলেন, ‘বিশ্ব নেতাদের তাইওয়ান সফরে বাধা দেওয়ার অধিকার নেই চীনেল।’ পেলোসি বলেন, ‘তাইওয়ানে দুঃখজনক হলেও সত্য, তাইওয়ান আন্তর্জাতিক পরিসরে সভা-সম্মেলনে যোগ দিতে পারছে না। সম্প্রতি জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সভায় তাইওয়ান যোগ দিতে পারেনি শুধু সাম্প্রতিক সভায় চীনের কমিউনিস্ট পার্টির বিরোধিতার কারণে।’

আরও পড়ুন : রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধী আটক

সর্বশেষ

জনপ্রিয়