প্রেমের আগুনে পুড়ল লাবনীর কপাল

সংবাদটি প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, মে ২৬, ২০২২ ৬:১৬:৪৫ অপরাহ্ণ

মোঃ আব্দুল খালেক, বোদা (পঞ্চগড়) প্রতিনিধি
দারিদ্রতার কাছে হেরে যেতে হচ্ছে লাবনী দাসের স্বপ্নের দাম্পত্য জীবন। একই বর্ণের প্রভাবশালীর প্রফুল্ল দাসের আদরের দুলাল অপূর্ব দাস প্রথমে ভালোবেসে বিয়ে করার প্রথম প্রস্তাব দেয় বোদা বাজার থানাপাড়ার কৃষ্ণদাসের কলেজ পড়–য়া লাবনী দাসকে।

সুখের সংসার হবে এই স্বপ্নীল আশায় লাবনী দাস একদিন অপূর্বের প্রস্তাবে রাজি হয়। একদিন দু’জনে পালিয়ে গিয়ে হিন্দু নেকাহ রেজিষ্ট্রারের কাছে গিয়ে উভয়ের সম্মতিতে বিয়ে সম্পন্ন করেন। দুইজনে মন্দিরে গিয়ে সিঁদুর ও গলায় মালা পরিয়ে আগুনকে স্বাক্ষি রেখে সাতপাকে বাঁধা হয় দু’জনের দাম্পত্য জীবন। কিন্তু সেই সুখ আর লাবনীর কোপালে সইল না। ছেলের অবিভাবকরা খবরটি জানতে পেরে এই বিয়ে তারা মেনে নিবে না বলে সফ জানিয়ে দেন। এর পর চলে নববধু লাবনী দাসের উপর শশুর বাড়ীর নানা হুমকি ধামকি ও জুলুম নির্যাতন। উপায়ান্তর না পেয়ে অপূর্ব দাস ও লাবনী দাস দু’জনে বাড়ী ছেড়ে চলে যায় দিনাজপুরে এক ভাড়াটে বাড়ীতে। সেখানে ৪/৫ মাস এভাবে কেটে যায় তাদের অনিশ্চয়তার দিন।

এদিকে অপূর্ব দাসের পিতা ও চাচা নানান কৌশল খাটিয়ে অপূর্বকে তার স্ত্রীর কাছ থেকে আলাদা করার এক চক্রান্তের জালে ফেলে অপূর্ব দাস তার স্ত্রী লাবনী দাসকে তার গরীব পিতার বাড়ীতে রেখে এসে নিরুদ্দেশ হন। এভাবে অনেকদিন অতিবাহিত হলেও লাবনীকে আর ঘরে উঠাবেনা এমনও হুমকী ও বিবাহ বিচ্ছেদের প্রস্তাব আসে অপূর্ব দাসের পিতা—মাতা ও চাচাদের কাছ থেকে। এভাবে কেটে যায় ওদের বহুদিন।

অপূর্ব দাসের পিতা প্রফুল্ল দাসের বাড়ী পঞ্চগড় জেলার বোদা উপজেলার চন্দনবাড়ী ইউনিয়নের শিমুলতলী গ্রামে। এলাকার লোকজনের সাথে কথা বলে জানা যায়, হি্ন্দু সম্প্রদায়ের সকল আচার অনুষ্ঠান মেনে তাদের বিয়ে হয়, এই বিষয়টি সবাই জানে। কিন্তু অপূর্ব দাসের পরিবারের লোকজন এ বিয়েতে তারা রাজি নয় কারণ লাবনী দাস একজন হত দরিত্র পরিবারের মেয়ে। লাবনী দাসের পরিবার যৌতুকের মোটা অংকের দাবী পূরণে অক্ষম।

এদিকে লাবনী দাসের পরিবার স্থানীয়ভাবে দেন দরবার করে কোন ফয়সালা না পাওয়ায় পঞ্চগড় নারী ও শিশু নির্যাতন ট্রাইবুনাল কোর্টে একটি মামলা দায়ের করেন।

এ ব্যাপারে বোদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সাঈদ চৌধুরী জানান, অপূর্ব দাসের বিরুদ্ধে নানী নির্যাতন দমন আইনে একটি মামলা হয়েছে। গ্রেফতারের জন্য আদালত থেকে বোদা থানায় গ্রেফতারি পরোয়ানা এসেছে। আসামিদের গ্রেফতার করার জোর চেষ্ঠা হচ্ছে।

আরও পড়ুন : বোদায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

জনপ্রিয়