প্রয়াত হলেন ‘কতই রঙ্গ দেখি দুনিয়ায়’ গানের স্রষ্টা অমর পাল

সংবাদটি প্রকাশিত হয়েছে : রবিবার, এপ্রিল ২১, ২০১৯ ১০:২৩:৫৯ পূর্বাহ্ণ
Amar Pal
ছবি: সংগৃহীত

অনলাইন ডেস্ক: প্রয়াত হলেন ‘কতই রঙ্গ দেখি দুনিয়ায়’ গানের স্রষ্টা অমর পাল। প্রবাদপ্রতীম এই সংগীত শিল্পী হৃদরোগে আক্রান্ত হয়ে গতকাল শনিবার বিকালে কলকাতার এসএসকেএম হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৯৭ বছর।

বাংলা লোক সংগীতের জগতে দুই বাংলাতেই সমান জনপ্রিয় ছিলেন শিল্পী অমর পাল। পরিচালক সত্যজিত রায়ের ‘হীরক রাজার দেশে’ ছবিতে ‘কতই রঙ্গ দেখি দুনিয়ায়’ গানটি শিল্পীকে চিরস্মরণীয় করে রেখেছে।

বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়ায় জন্ম হয় অমর পালের। মাত্র দশ বছর বয়সে বাবাকে হারান তিনি। এরপর মায়ের কাছেই সংগীতের হাতেখড়ি হয় তাঁর। পরে সংগীত শিল্পী আয়াত আলি খানের কাছে উচ্চাঙ্গ সংগীত শিক্ষা নেন তিনি।

দেশভাগের পর ১৯৪৮ সালে অমর পাল চলে যান কলকাতায়। তিতাসের পাড় ছেড়ে কলকাতায় চলে গেলেও তিনি সেখানকার মেঠো সুর ভোলেননি। ভারতে গিয়ে তিনি সুরেন চক্রবর্তী, মণি চক্রবর্তী ও ননীগোপাল বন্দ্যোপাধ্যায়ের মতো বিখ্যাত লোকসংগীত শিল্পীদের কাছে শিক্ষালাভ করেন।

অমর পাল নিজে বহু লোকসংগীত রচনা করলেও বাউল, টুসু, মনসা, ভাটিয়ালির কথা ও সুরকে কখনোই ভোলেননি তিনি।

সত্যজিত রায়ের হাত ধরেই ‘কতই রঙ্গ দেখি দুনিয়ায়’ গানটি গেয়ে বাংলা গানের জগতে মাইলফলক তৈরি করেন অমর পাল। পরবর্তীকালে প্রয়াত পরিচালক ঋতুপর্ণ ঘোষ থেকে শুরু করে তপন সিংহ, দেবকী কুমার বসুর সঙ্গেও কাজ করেন তিনি।

আধুনিক বাংলা গানের জগতেও লোকসংগীত গেয়ে জনপ্রিয়তার মধ্য গগনে ছিলেন অমর পাল। তাঁর মৃত্যুতে গভীর শোকের ছায়া নেমে এসেছে বাংলা সংগীত জগতে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অমর পালের মৃত্যুতে শোক প্রকাশ করে তাঁর পরিবারকে সমবেদনা জানিয়েছেন।

আরও পড়ুন: সৌদি দুই বোনের দেশত্যাগ

Leave a Reply

Your email address will not be published.

জনপ্রিয়