‘ফণী’র তাণ্ডবে উড়ে গেল এভারেস্টের ২০ তাবু

সংবাদটি প্রকাশিত হয়েছে : শনিবার, মে ৪, ২০১৯ ৯:২৪:৫৮ পূর্বাহ্ণ
Base camp
ছবি : সংগৃহীত

অনলাইন ডেস্ক
প্রবল শক্তিশালী ফণীর তাণ্ডবে উড়ে গেছে এভারেস্টের ২০ তাবু। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ফণী’ ভারতের ওড়িশায় আঘাত হেনে লণ্ডভণ্ড করে দিয়েছে। এরপর শক্তিশালী ঘূর্ণিঝড়টি আঘাত হানে কলকাতায়। সেখান থেকে বাংলাদেশের দিকে অগ্রসর হচ্ছে ‘ফণী’।

শক্তিশালী এ ঘূর্ণিঝড়ের অবস্থান ভারত ও বাংলাদেশ হলেও কয়েকশ কিলোমিটার দূরের নেপালেও প্রভাব ফেলেছে। ফণীর প্রভাবে শনিবার পর্যন্ত এভারেস্টে সব ধরনের কর্মকাণ্ড বন্ধ রাখেতে নির্দেশ দিয়েছে নেপাল সরকার। ক্ষতিগ্রস্ত হয়েছে পর্বতারোহীদের বেসক্যাম্প-২ এর অন্তত ২০টি তাঁবু।
কাঠমান্ডু পোস্টের খবর অনুযায়ী, দেশটির ট্যুরিজম ডিপার্টমেন্টের অধীনে থাকা হোটেল ও মাউন্টেইনারিং সেকশনের ডিরেক্টর মিরা আচার্য জানিয়েছেন, এভারেস্ট বেসক্যাম্প থেকে অন্তত ২০টি তাঁবু তীব্র বাতাস উড়িয়ে নিয়ে গেছে।

ভারতীয় উপকূলে প্রচণ্ড তাণ্ডব চালিয়ে এ ঘূর্ণিঝড় পৌঁছে গেছে এভারেস্ট পর্যন্ত। ক্ষণিকের জন্য থমকে দিয়েছে অভিযাত্রীদের। অভিযাত্রীদের নিরাপত্তার স্বার্থে জরুরিভাবে সব ধরনের ট্রেকিং বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

মিরা আচার্য বলেন, আমরা খবর পেয়েছি তীব্র বাতাসে বেশকিছু তাঁবু ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু সব অভিযাত্রী ও শেরপা নিরাপদে আছেন। আমরা সব এজেন্সিকে সতর্ক করে দিয়েছি আবহাওয়ার উন্নতি না হওয়া পর্যন্ত অভিযান বন্ধ রাখতে।

উড়ে যাওয়া তাঁবুগুলো প্রায় ছয় হাজার মিটারে ২ নম্বর বেসক্যাম্পের ছিল বলে জানা গেছে।

আরও পড়ুন :দুর্বল ফণী সাতক্ষীরা খুলনা অঞ্চলে ঢুকেছে

Leave a Reply

Your email address will not be published.

জনপ্রিয়