বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমান রেল জাদুঘরের যাত্রা শুরু

সংবাদটি প্রকাশিত হয়েছে : সোমবার, আগস্ট ১, ২০২২ ১১:২১:১৫ অপরাহ্ণ
রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মো: নুরুল ইসলাম সুজন এমপি

এম. মাহমুদ
বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমান রেল জাদুঘরের যাত্রা শুরু করেছে। আজ ১লা আগষ্ট সোমবার গোপালগঞ্জ রেলওয়ে ষ্টেশনে এ যাত্রা শুরু করে। এ উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মো: নুরুল ইসলাম সুজন এমপি।

এ সময় তিনি রেলওয়ের বর্তমান সময়ের উন্নয়নের বিভিন্ন তথ্য তুলে ধরেন বলেন, রেলওয়ের উন্নয়ন ছাড়া একটি দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার রেলওয়ের উন্নয়নে সুদূরপ্রসারী পরিকল্পনা গ্রহণ করেছেন এবং সে আলোকে রেলওয়ের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত আছে।

রেল জাদুঘরের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, এ জাদুঘর দেশের প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীরা সহ সর্ব সাধারণ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মময় জীবন সম্পর্কে জানতে পারবে।

মন্ত্রী বলেন, জাতির জনকের বেড়ে ওঠা ও কর্মময় জীবনের ঘটনাপুঞ্জি নিয়ে ধারাবাহিক ১২টি পর্বে নির্মাণ করা হয়েছে ভ্রাম্যমান জাদুঘর। জাদুঘরে প্রবেশ করেই দর্শনার্থী পরিচিত হবে জাতির পিতার শৈশব থেকে শুরু জীবনের প্রতিটি আন্দোলন, সংগ্রাম, অধিকার আদায় তথা বর্ণাঢ্য রাজনৈতিক ও কর্মময় দিনগুলোর সাথে।

বাংলাদেশ রেলওয়ের অতিঃ মহাপরিচালক (রোলিং স্টক) মোঃ মঞ্জুর-উল-আলম চৌধুরী

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমান রেল জাদুঘরের স্বপ্নদ্রষ্টা, পরিকল্পনা ও বাস্তবায়নকারী বাংলাদেশ রেলওয়ের অতিঃ মহাপরিচালক (রোলিং স্টক) মোঃ মঞ্জুর-উল-আলম চৌধুরী।

এ সময় তিনি অতিথিদের স্বাগত জানিয়ে বলেন, বিভিন্ন ঘাত-প্রতিঘাত অতিক্রম করে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমান রেল জাদুঘর প্রতিষ্ঠা সম্ভব হয়েছে। মুজিব শতবর্ষ উপলক্ষে নির্মিত জাদুঘরটি সময়ের সাথে সাথে আরো সমৃদ্ধ করার আহ্বান জানান তিনি।
বঙ্গবন্ধুকে নিয়ে মঞ্জুর-উল-আলম চৌধুরী রচিত মহানায়ক গানটি জাদুঘরের থিম সং হিসেবে স্থান পেয়েছে।

 

বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমান রেল জাদুঘর

গোপালগঞ্জ জেলা প্রশাসক শাহিদা সুলতানার সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুব আলী খান, বাংলাদেশ রেলওয়ের মহাব্যবস্থাপক (পশ্চিম) অসীম কুমার তালুকদার, গোপালগঞ্জের পুলিশ সুপার আয়েশা সিদ্দিকা বিপিএম পিপিএম।

উল্লেখ্য, এই জাদুঘরটি গত ২৭ এপ্রিল ২০২২ তারিখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারচুয়ালি উদ্বোধন করেন।
চট্টগ্রাম রেল স্টেশন থেমে মিটার জাদুঘরটি প্রদর্শনের উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, এমপি।

আরও পড়ুন :রেল কর্মকর্তা মঞ্জুর উল আলম চৌধুরী; গান-কবিতা ও সৃজনশীল কর্মের অনন্য উদাহরণ

জনপ্রিয়