বর্বর যুদ্ধ কেবল পুতিনই বন্ধ করতে পারেন : ঋষি সুনাক

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, নভেম্বর ১৫, ২০২২ ৪:৪৭:১৭ অপরাহ্ণ
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর প্রথমবারের মতো জি২০ সম্মেলনে যোগ দিয়েছেন ঋষি সুনাক। ছবি : সংগৃহীত

চলমান বার্তা ডেস্ক:
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর প্রথমবারের মতো জি২০ সম্মেলনে যোগ দিয়েছেন ঋষি সুনাক। আর এ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের তীব্র সমালোচনা করেছেন নতুন এই ব্রিটিশ প্রধানমন্ত্রী।

মঙ্গলবার ইন্দোনেশিয়ার পর্যটন শহর বালিতে গ্রুপ অব টোয়েন্টির (জি২০ জোট) সম্মেলন শুরু হয়েছে। ইউক্রেনে রাশিয়া হামলা করায় এ সম্মেলনে রুশ প্রেসিডেন্টের সমালোচনা করেছেন সুনাক। তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী অসংখ্য সমস্যা ও অস্থিতিশীলতা দেখা দিয়েছে। এখন কেবল পুতিন চলমান এসব সমস্যার সমাধান করতে পারেন।

মঙ্গলবার সম্মেলনের শুরুর সেশনে অন্যান্য নেতাদের সঙ্গে উপস্থিত ছিলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভও। তাঁর উপস্থিতিতেই রুশ প্রেসিডেন্ট পুতিনের সমালোচনায় মুখর হন ঋষি সুনাক। খবর দ্য গার্ডিয়ানের।

পুতিন চলমান বৈশ্বিক সমস্যার সমাধান করতে পারবেন উল্লেখ করে ব্রিটিশ প্রধানমন্ত্রী সুনাক বলেন, ‘এসব কিছু পরিবর্তনের ক্ষমতা একজন মানুষের (পুতিনের) রয়েছে। এটি উল্লেখযোগ্য যে, আমাদের সঙ্গে এখানে যোগ দিতে সমর্থ হননি পুতিন। যদি তিনি থাকতেন, তাহলে আমরা বিষয়গুলো খুঁজে বের করতে পারতাম। পুতিনই ইউক্রেন থেকে রুশ সেনাদের প্রত্যাহার ও এই বর্বর যুদ্ধ বন্ধ করতে পারবেন।’

সুনাক আরও বলেছেন, জি২০ জোটের নেতাদের মোকাবিলায় পুতিনের প্রস্তুতি নেওয়া উচিত ছিল।

তিনি আরও জানিয়েছেন, যদি রাশিয়া ইউক্রেন ছেড়ে চলে যায় তাহলে এটি বৈশ্বিক পরিস্থিতির উন্নতি সাধনে ‘সর্ববৃহৎ একক পার্থক্য’ হবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ভারত ও চীনের মতো যেসব দেশ নিরপেক্ষ অবস্থান নিয়েছে তাদের সমালোচনা করেছেন ঋষি সুনাক। তিনি বলেছেন, এ যুদ্ধের প্রভাব সব দেশের ওপর পড়ছে।

‘ইউক্রেনে রাশিয়ার অবৈধ আক্রমণ আমাদের সবার ওপর ব্যাপক প্রভাব ফেলেছে। কারণ এটি অখণ্ডতা ও সার্বভৌমত্বের মৌলিক নীতিকে অবমূল্যায়ন করেছে, বলেন সুনাক।’

আরও পড়ুন : ইরানের সঙ্গে সম্পর্ক জোরদার করার ঘোষণা পুতিনের

জনপ্রিয়