বাংলাদেশের খেলায় অবাক কিউইরা

সংবাদটি প্রকাশিত হয়েছে : রবিবার, জানুয়ারি ২, ২০২২ ৬:২৪:৫০ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে অনেকটা আগে ভাগেই নিউজিল্যান্ড সফরে উড়াল দেয় বাংলাদেশ দল। কিন্তু করোনার থাবায় পরিকল্পনা অনুযায়ী অনুশীলন করতে পারেননি মুমিনুলরা। কিন্তু অল্প সময়ের অনুশীলনে মাউন্ট মঙ্গানুইতে দারুণভাবে মানিয়ে নিয়েছে সফরকারীরা।

টেস্টের প্রথম দুদিনই লড়াই করেছে সমানে সমান। বরং দ্বিতীয় দিনে এসে স্বাগতিকদের বোলিংয়ের পরীক্ষা নিয়েছে বাংলাদেশ দল। ব্যাটিং দৃঢ়তায় টিম সাউদি, ওয়াগনার, বোল্ট, জেমিসনদের মতো বোলারদের বেশ ভুগিয়েছে বাংলাদেশের ব্যাটাররা। বাংলাদেশের এমন ব্যাটিং দেখে অবাক হয়েছেন নিউজিল্যান্ডের ক্রিকেটাররাও। সংবাদ সম্মেলনে সেই কথা অকপটে জানালেন নিউজিল্যান্ডের তারকা বোলার নিল ওয়াগনার।

বাংলাদেশের ব্যাটারদের প্রশংসা করে ওয়াগনার বলেন, ‘এটা বাংলাদেশি ব্যাটাদেরই কৃতিত্ব। তারা আসলেই দারুণ খেলেছে। লড়াই করেছে। ধৈর্য ধরে ব্যাটিং করেছে। মাঠের লড়াইটা যথেষ্ট কঠিন ছিল। এটা টেস্ট ক্রিকেটে দারুণ একটা লড়াকু দিন।’

ওয়াগনার মনে করেন, টিকে থাকার মানসিকতা নিয়েই বাংলাদেশ দল মাঠে নেমেছিল। তাঁর কথায়, ‘তরুণ ব্যাটসম্যান যে (মাহমুদুল) সে অসাধারণ খেলেছে আজ। খুব ধৈর্য নিয়ে খেলেছে সে। বাংলাদেশি ব্যাটসম্যানদের কেউই খুব বেশি সুযোগ দেয়নি আমাদের। উইকেটে টিকে থাকার সর্বোচ্চ চেষ্টা করে গেছে তারা। বাংলাদেশের ব্যাটসম্যানদের খেলা দেখে মনে হয়েছে টিকে থাকার প্রস্তুতি নিয়েই তারা নেমেছিল। প্রচুর বল ছেড়েছে তারা। তাদের ব্যাটিংয়ে আমরা উইকেট নেওয়ার জন্য ঝাঁপিয়েছি, যেটি তাদের রান করার সুযোগটা বাড়িয়ে দিয়েছে। খুব ভালো খেলেছে বাংলাদেশ। সব কৃতিত্ব তাদের। মারার বলে মেরেছে। ঠেকানোর বল ঠেকিয়েছে তারা।’

মাউন্ট মঙ্গানুইয়ের বড় চ্যালেঞ্জ হলো বাতাস। যেটা পেসারদের সাহায্য করে খুব। কিন্তু সেই হিসেবে কিউই পেসারদের খুব একটা সুবিধা নিতে দিলেন না নাজমুল-মাহমুদুলরা।

ওয়াগনার বলেন, ‘কয়েক দিন ধরে মাউন্ট মঙ্গানুইয়ে খুব বাতাস। সাধারণত, এখানকার কন্ডিশন ফাস্ট বোলারদের সহায়তা করে সবসময়। বাতাসের কারণে উইকেট শুষ্ক থাকে। কিছুটা স্পিনের জন্যও উপযোগী এখানকার পরিবেশ। সেখানে ওরা ভালো লড়াই করেছে।’

লে ওভালে আজ রোববার প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দুই উইকেটে ১৭৫ রানে দিন শেষ করেছে বাংলাদেশ। প্রথম ইনিংসে এখন আর ১৫৩ রান পিছিয়ে আছে সফরকারীরা। দিন শেষে আজ ৭০ রানে অপরাজিত আছেন মাহমুদুল হাসান।

এর আগে প্রথম ইনিংসে ব্যাট করে ৩৩৮ রানে থামে নিউজিল্যান্ড। বাংলাদেশের বিপক্ষে নিজেদের মাটিতে প্রথম ইনিংসে এটাই তাদের সর্বনিম্ন রান। এর আগের সর্বনিম্ন ছিল ৩৫৪। সেটা ছিল ২০১৭ সালে।

জনপ্রিয়