বাংলাদেশে আইএসের কোনো খলিফা নেই: মনিরুল ইসলাম

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯ ১০:৪৩:৪৭ অপরাহ্ণ
Monirul Islam
ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম। ছবি: সংগৃহীত

অনলাইন ডেস্ক
ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেছেন, বাংলাদেশে আইএসের কোনো খলিফা নেই। পাশাপাশি বাংলাদেশ থেকে আইএস-এ যোগ দেওয়া গুটিকয়েক প্রবাসী ফিরতে চাইলে তাদের গ্রেফতার এড়ানো অসম্ভব বলেও মনে করেন তিনি।

সম্প্রতি আইএস এর একটি ভিডিওতে বাংলাদেশে খলিফা নিয়োগের দাবির বিষয়ে মঙ্গলবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

মনিরুল ইসলাম বলেন, বাংলাদেশের তাদের কোনো খলিফা নেই। এটা আইএস এর নিজস্ব দাবি। প্রবাসী বাংলাদেশিদের কেউ কেউ আইএস-এ যোগ দিয়েছিলো, তাদের মধ্য থেকে হয়তো প্রবাসী খলিফা বানানো সম্ভব। তারা কিন্তু বলেনি খলিফা কোথায় আছে? বাংলাদেশে আইএস এর কোনো খলিফা নেই, ইরাক-সিরিয়াতে থাকতে পারে।

আইএস-এ যোগ দেওয়া বাংলাদেশিরা দেশে ঢুকে পড়লে অস্বস্তিকর হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, বাংলাদেশ থেকে অল্পকিছু লোক ২০১৪ সালের শেষ দিকে আইএস-এ যোগ দিয়েছে। সে হিসেবে ইতোমধ্যে তাদের পাসপোর্টের মেয়াদ শেষ হয়েছে। আর ইরাক বা সিরিয়া থেকে দেশে ফিরতে চাইলে অবশ্যই তাকে বিমানবন্দর ব্যবহার করতে হবে। প্লেনে দেশে ফিরতে হলে অবশ্যই তাদের পাসপোর্ট লাগবে। এখন এজন্য তাদের পাসপোর্টের আবেদন করতে হবে।

মনিরুল ইসলাম বলেন, সিরিয়া থেকে সরাসরি বাংলাদেশে আসা যাবে না, তাকে অবশ্যই তৃতীয় কোনো দেশ হয়ে আসতে হবে। ইরাক বা সিরিয়ার পার্শ্ববর্তী দেশগুলো থেকে যখন ট্রাভেল পাসের আবেদন পাচ্ছি সেগুলো অত্যন্ত গুরুত্বের সঙ্গে যাচাই-বাছাই করে তাদের পাসপোর্ট দেওয়া হচ্ছে।

সেসব দেশ থেকে যারাই ফিরছে, তাদের ইমিগ্রেশনে একটা স্ক্রিনিংয়ের মধ্য দিয়ে আসতে হচ্ছে। এছাড়া সেখানে গোয়েন্দা নজরদারিও অব্যাহত রয়েছে। তাই আমাদের চোখ ফাঁকি দিয়ে তাদের দেশে আসা সম্ভব নয়, যোগ করেন তিনি।

‘মিট উইথ মনিরুল ইসলাম’ শীর্ষক অনুষ্ঠানটি আয়োজন করে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব)। অনুষ্ঠানে ক্র্যাবের সভাপতি আবুল খায়ের, সাধারণ সম্পাদক দীপু সারওয়ার, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া ও পাবলিক রিলেসন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মাসুদুর রহমানসহ ক্র্যাব নেতা ও সিটিটিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: ব্রুনাইয়ের সাথে বাংলাদেশের চমৎকার সম্পর্ক রয়েছে : প্রধানমন্ত্রী

Leave a Reply

Your email address will not be published.

জনপ্রিয়