বাংলাদেশে শুভেচ্ছা সফরে ভারতীয় যুদ্ধ জাহাজ

সংবাদটি প্রকাশিত হয়েছে : বুধবার, মে ২৫, ২০২২ ১১:১১:৪৯ পূর্বাহ্ণ

মাসুদ রানা, মোংলা প্রতিনিধি:
বন্ধুপ্রতিম দেশ ভারত থেকে বাংলাদেশে তিন দিনের শুভেচ্ছা সফরে মোংলা বন্দরে পৌছেছে ভারতীয় নৌবাহিনীর যুদ্ধের জাহাজ আইএনএস কোরা ও আইএনএস সুমেধা। ভারতের নৌ—দপ্তর থেকে ছেড়ে আসা জাহাজ দুটি মঙ্গলবার বিকাল ৩টায় বন্দরের ৮ নং জেটি এলাকায় নঙ্গর করেছে। ৭শ নাটিক্যাল মাইল নদী পথ পাড়ি দিয়ে ভারত—বাংলাদেশ যৌথ মহড়ায় অংশ নিতে এ সফরে আসা। তাই পার্শবতীর্ দুই দেশের সমুদ্রসীমায় অপরাধমূলক কর্মকান্ড, পারস্পরিক সহযোগিতার মাধ্যমে উভয় দেশের নৌ—সেনাদের মধ্যে বন্ধুত্বপুর্ন সম্পর্ক আরো জোরদার হবে এ শুভেচ্ছা সফরে বলে আমা করছে বাংলাদেশের নৌসেনারা।

সুত্র জানায়, বন্ধুপ্রতিম পাশবতীর্ দেশ থেকে প্রায় ৭শ নোটিক্যাল মাইল নৌ—পথ পাড়ি দিয়ে বাংলাদেশের বঙ্গোপসাগরে যৌথ মহড়া অংশ নিতে চতুর্থ বারে মতো অনুষ্ঠিত হচ্ছে যৌথ টহল করপ্যাট এবং দ্বিপাক্ষিক মহড়া বঙ্গপসাগর। এ জন্যই বাংলাদেশে শুভেচ্ছা সফরে আসছে ভারতীয় নৌবাহিনীর এ দুইটি। কমান্ডার ফ্লোটিলা ওয়েস্ট এর তত্ত্বাবধানে তিন দিন ব্যাপি এক্সারসাইজ ও যৌথ মহড়ায় দুই দেশের নৌসেনাদের মিলনমেরায় পরিনত হবে।

জাহাজ দুটি মোংলা বন্দরে পৌছানোর পর দেশীয় নৌবাহিনীর সুসজ্জিত বাদক দল ব্যান্ড পরিবেশন করে অভিবাদন জানায়। পরে কমান্ডার খুলনা নৌ—অঞ্চল রিয়ার এডমিরাল মোহাম্মাদ আনোয়ার হোসেন’র পক্ষ থেকে অধিনায়ক বানৌজা মোংলা জাহাজ দুটিকে অভ্যার্থনা জানায়। এসময় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় দুতাবাসের প্রতিনিধিসহ নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। এর আগে সফরকারী জাহাজ দুটি দেশীয় জলসীমায় পৌছালে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধ জাহাজ বানৌজা আবু উবাইদাহ ও বানৌজা আলী হায়দার ভারত থেকে আসা নৌসেনাদের স্বাগত জানায়।

ভারতীয় নৌবাহিনীর আইএনএস কোরা জাহাজে ১২১ জন নাবিক ও ১৪ জন কর্মকর্তার নেতৃত্বে আছেন কমান্ডার প্রদিপ কুমার ও আইএনএস সুমেধা জাহাজে ১১০ জন নাবিক ও ১২ জন পদস্থ কর্মকর্তা দায়ীত্ব পালন করেন কমান্ডার সুমিত মালিক। সফরের অংশ হিসেবে হাজাজ দুটি বাংলাদেশ নৌবাহিনীর সাথে মোংলা নেভাল বার্থ ও দেশীয় সমুদ্র সীমানায় যৌথ মহড়ায় অংশ গ্রহন করবেন এবং সফরে আসা জাহাজ দুটি বাংলাদেশী নৌবাহিনী পরিদর্শন করবেন এবং ভারতীয় নৌবাহিনী বাংলাদেশের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবেন। যা আগামী ২ মে পর্যন্ত মোংলা দ্বিরাজ নৌ ঘাটি ও খুলনা নেভাল এরিয়ায় অবস্থান করবেন নৌবাহিনীর সদস্যরা।

ভারত—বাংলাদেশ জলসীমায় অবরাধ সম্পর্কিত তথ্য আদান—প্রদান, তথ্যদির সঠিক ব্যাবস্থাপনা সমুদ্র পথে অবৈধ কার্যক্রম পরিচালনাকারী জাহাজ সমুহ চিহ্ণিত করণ ও বিভিন্ন মুলক কর্মকান্ড কমিয়ে আনার জন্য বিশেষ গুরুত্বপুর্ন ভমিকা রাখবে এ যৌথ মহড়ায়। পাশাপাশী আঞ্চলিক সমুদ্র নিরাপত্তা, সমুদ্র নিরাপত্তা ঝুকি মোকাবেলায় ও সমুদ্র অর্থনিতির উন্নয়নের কার্যকর ভুমিকা রাখতে সক্ষম হবে বলে আমা করেন দুই দেশের নৌবাহিনীর প্রধানগন।

তাই বঙ্গেসাগরের যৌথ মহড়ায় মিলিত হবে এ দুই দেশের নৌবাহিনী ৪ টি জাহাজ। এতে বন্ধুপ্রতিম উভয় দেশের মধ্যে পারস্কপরিক সহযোগীতা ও বন্ধুত্বপুর্ন সম্পর্ক, যুদ্ধগত কলাকৌশল আরো জোরদার হবে এ সুভেচ্ছা সফরে। তিন দিনের শুভেচ্ছা সফর শেষে ২৬ মে নিজ দেশে প্রতাবর্তনের জন্য মোংলা বন্দর ত্যাগ করবে এবং ২৭ মে নিজ দেশে পৌছানোর কথা রয়েছে।

আরও পড়ুন : মোংলায় শিশু ধর্ষণের অভিযোগে আটক – ১

জনপ্রিয়