বাংলাদেশ-চীন মৈত্রী সেতুর পিলারে ধাক্কা লাগা লাইটারেজ জাহাজটি মোংলায় আটক

সংবাদটি প্রকাশিত হয়েছে : বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২ ৫:৪০:৫৫ অপরাহ্ণ

মাসুদ রানা, মোংলা প্রতিনিধি :
পিরোজপুরের বেকুটিয়ার বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ৮ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতুর পিলারে ধাক্কা লাগানো এম,ভি জামান-০২ নামক লাইটারেজ জাহাজটিকে আটক করেছেন মোংলা নৌ পুলিশ। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) রাতে জাহাজটটি আটক করা হয়। জাহাজটি খালি থাকায় ডুবে যাওয়ার মত দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে লাইটারেজটি।

মোংলা নৌ পুলিশের ইনচার্জ মোঃ লুৎফর রহমান জানান, লাইটারেজ জাহাজ এম,ভি জামান-০২ ঢাকা থেকে ভারত যাওয়ার পথিমধ্যে সোমবার (২৬ সেপ্টেম্বর) রাত ১০টার দিকে পিরোজপুরের বেকুটিয়ার বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ৮ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতুর ৫ নম্বর পিলারের সাথে ধাক্কা লাগে।

এ ঘটনায় পিরোজপুর নৌ পুলিশ কন্ট্রোল রুমের মাধ্যমে মোংলা নৌ পুলিশকে বিষয়টি জানানোর পর মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) রাতে মোংলা নৌ পুলিশ মোংলা বন্দরের পশুর চ্যানেল থেকে এম,ভি জামান-০২ নামের লাইটারেজ জাহাজটিকে আটক করে।

এরপর মঙ্গলবার রাতেই পিরোজপুর নৌ পুলিশের সদর থানায় জাহাজটির বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন সওজ’র সার্ভেয়ার প্রজিৎ হালদার। মামলা দায়েরের পর বুধবার (২৮ সেপ্টেম্বর) সকালে ওই লাইটারেজ জাহাজের ষ্টাফদের পিরোজপুর সদর নৌ পুলিশ গ্রেফতার করে পিরোজপুরে নিয়ে যায়। আর জাহাজটি মোংলার পশুর ও মোংলা নদীর মোহনা চরে মোংলা নৌ পুলিশের হেফাজতে রয়েছে।

জাহাজ মালিক পক্ষের প্রতিনিধি মোঃ আসাদুজ্জামান নাহিদ ও এম,ভি জামান-০২ লাইটারেজের মাস্টার মোঃ সোহেল বলেন, জাহাজটির ইলেকট্রিক সুকান ফেল করায় ও প্রচন্ড স্রোতের টানে কন্ট্রোল রাখতে না পারায় সেতুর পিলারে সামান্য ধাক্কা লাগে। এতে পিলারের তুলনায় জাহাজের ক্ষতি হয়েছে অনেক বেশি।

তারা বলেন, ইঞ্জিনের ত্রুটিজনিত সমস্যা ও তীব্র স্রোতের কারণে এ দুর্ঘটনাটি ঘটেছে। অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনায় সেতুর পিলারের যে সামান্য ক্ষতি হয়েছে তার ক্ষতিপূরণ কিংবা সংস্কার করে দিতে প্রস্তুত বলেও জানান তারা।

তারা আরও বলেন, পিলারে ধাক্কা লেগে জাহাজের সামনের অংশ ফেটে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফাটলটি জাহাজের ওয়াটার লেভেলের কাছাকাছি হওয়ায় ডুবে যাওয়ার আশংকায় জাজাজটি রক্ষায় দ্রুত চালিয়ে মোংলা বন্দরের পশুর চ্যানেলের চরে উঠিয়ে নিরাপদে রাখা হয়। আর জাহাজের ষ্টাফেরা স্বেচ্ছায় পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন বলেও জানান মালিক পক্ষ প্রতিনিধি আসাদুজ্জামান নাহিদ।

আরও পড়ুন : মোংলায় সরকারি কালভার্ট বন্ধ করায় পানিবন্ধী গ্রামীবাসীদের মানববন্ধন

জনপ্রিয়