বাইডেনসহ ৯৩৬ মার্কিনির ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

সংবাদটি প্রকাশিত হয়েছে : রবিবার, মে ২২, ২০২২ ১০:২৯:৪২ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ ৯৩৬ মার্কিনির রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে মস্কো। এর মধ্যে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনও রয়েছেন। একই সঙ্গে নতুন আরও ২৬ কানাডিয়ানের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে দেশটি। সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনটি বলছে, আজ শনিবার নিষেধাজ্ঞা দেওয়া ব্যক্তিদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছে মস্কো। নিষেধাজ্ঞা দেওয়া ব্যক্তিরা অনির্দিষ্টকালের জন্য রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না।

মস্কো বলেছে, প্রেসিডেন্ট জো বাইডেন ও অন্যান্য শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে পূর্বে ঘোষিত পদক্ষেপগুলো কার্যকর থাকবে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসনের পর থেকে পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার সম্পর্কের অবনতি হয়। সেসময় মস্কোর ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়। একই সঙ্গে ইউক্রেনে অস্ত্র সরবরাহ বাড়াবে বলেও জানায়।

রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা আরোপের পর গত ১৬ এপ্রিল যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের ওপর নিষেধাজ্ঞা দেয় রাশিয়া। ওই সময় যুক্তরাজ্যের ১০ জনের বেশি মন্ত্রী-সংসদ সদস্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে দেশটি। পরে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও টেক জায়ান্ট মেটার প্রধান মার্ক জাকারবার্গের ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়।

আজ শনিবার প্রথমবারের মতো নিষিদ্ধ আমেরিকানদের সম্পূর্ণ তালিকা প্রকাশ করে রাশিয়ার সংশ্লিষ্ট মন্ত্রণালয় বলেছে, ‘আমরা জোর দিয়ে বলছি, ওয়াশিংটনের গৃহীত পদক্ষেপ মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধেই বুমেরাং করেছে, তাদের প্রতি এমন তিরষ্কার অব্যাহত থাকবে।’

আরও পড়ুন : মারিউপোলে বিজয় ঘোষণা রাশিয়ার

জনপ্রিয়