শিরোনাম

বিদায় গাজী মাজহারুল আনোয়ার

সংবাদটি প্রকাশিত হয়েছে : সোমবার, সেপ্টেম্বর ৫, ২০২২ ৭:০৮:১৪ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
বৃষ্টিস্নাত সন্ধ্যায় রাজধানীর বনানী কবরস্থানে মা খোদেজা বেগমের কবরে সমাহিত হয়েছেন কিংবদন্তি গীতিকার, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ার। আজ ঠিক ৬টা নাগাদ শেষ বিদায়ের এই ক্ষণে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, পারিবার ও সংগীতাঙ্গনের ঘনিষ্ঠজনেরা।

এর আগে গীতিকবির মরদেহ সকাল ১১টায় রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হয় সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য। সেখানে প্রয়াতকে রাষ্ট্রীয় শ্রদ্ধা ‘গার্ড অব অনার’ দেওয়া হয়। এরপর বেলা ১২টায় গাজী মাজহারুল আনোয়ারের মরদেহ নেওয়া হয় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি)। এফডিসির প্রশাসনিক ভবনের সামনে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদসহ এফডিসির আভ্যন্তরীণ সংগঠনগুলো একে একে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় কালজয়ী এই গুণী মানুষকে।

চ্যানেল আইতে জানাজা শেষে বৃষ্টির মাঝেই তাঁর মরদেহ নেওয়া হয় গুলশানের আজাদ মসজিদে। সেখানে বাদ আসর অনুষ্ঠিত হয় তৃতীয় জানাজা।

রোববার (৪ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৬টার দিকে হাসপাতালে নেওয়ার পথে গাজী মাজহারুল আনোয়ারের মৃত্যু হয়। তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর।

জানা গেছে, গত কয়েক দিন থেকে অ্যাসিডিটির সমস্যায় ভুগছিলেন তিনি। আজ সকালে অসুস্থ বোধ করলে তাঁকে হাসপাতালে নেওয়া হচ্ছিল।

‘জয় বাংলা বাংলার জয়’, ‘একতারা তুই দেশের কথা বল রে এবার বল’, ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়’, ‘গানের খাতায় স্বরলিপি লিখে’, ‘আকাশের হাতে আছে একরাশ নীল’সহ অসংখ্য গানের গীতিকার গাজী মাজহারুল আনোয়ার। তিনি ২০০২ সালে একুশে পদক এবং ২০২১ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করেন। ২০ হাজারের বেশি গান রচনা করেছেন পাঁচ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া এই গীতিকার-প্রযোজক।

অনেক জনপ্রিয় চলচ্চিত্রের গান ও কালজয়ী দেশাত্মবোধক গানের রচয়িতা গাজী মাজহারুল আনোয়ার। তিনি ১৯৪৩ সালের ২২ ফেব্রুয়ারি কুমিল্লার দাউদকান্দি উপজেলার তালেশ্বর গ্রামে জন্মগ্রহণ করেন।

১৯৬৪ সাল থেকে গাজী মাজহারুল আনোয়ার তৎকালীন রেডিও পাকিস্তানে গান লেখা শুরু করেন। বছরের পর বছর তিনি গান লিখেছেন। তাঁর গানে উঠে এসেছে মুক্তিযুদ্ধ, দেশপ্রেম, প্রকৃতি, জীবনবোধ, প্রেম, বিরহ, স্নেহ ও অনুভূতির কথা। এখন পর্যন্ত তাঁর রচিত গানের সংখ্যা ২০ হাজারেরও বেশি। জনপ্রিয় বেশ কিছু ঢাকাই সিনেমার পরিচালনা ও প্রযোজনা করেছেন তিনি।

গাজী মাজহারুল আনোয়ার পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘নান্টু ঘটক’ ১৯৮২ সালে মুক্তি পায়। তাঁর পরিচালিত চলচ্চিত্রের সংখ্যা ৪১ টি।

আরও পড়ুন : অনন্ত জলিলের নতুন ছবি ‘কিল হিম’, পারিশ্রমিক নিচ্ছেন ৪০ লাখ

সর্বশেষ

জনপ্রিয়