বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে কাতারে সৌদি যুবরাজ

সংবাদটি প্রকাশিত হয়েছে : রবিবার, নভেম্বর ২০, ২০২২ ৬:১৩:০৫ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
কাতার সফরে গেছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান (এমবিএস)। বিশ্বকাপ ফুটবলের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে শনিবার কাতারের রাজধানী দোহায় পৌঁছান তিনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে রয়টার্স।

দোহায় সৌদি যুবরাজকে বরণ করেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির ডেপুটি শেখ আবদুল্লাহ বিন হামাদ আল থানি।

২০১৭ সালে কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ করে সৌদি আরব এবং দেশটির মিত্র সংযুক্ত আরব আমিরাত, মিসর ও বাহরাইন। দোহার বিরুদ্ধে কথিত সন্ত্রাসবাদে সমর্থন দেওয়ার অভিযোগ আনে দেশগুলো।

তবে ওই অভিযোগ জোরালোভাবে প্রত্যাখ্যান করে কাতার। প্রতিবেশী দেশগুলোর অবরোধের মুখে কাতারের সমর্থনে এগিয়ে আসে তুরস্ক। বলা চলে, তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান একাই সৌদি আরবের কাতারবিরোধী অবরোধ ব্যর্থ করে দেন।

ওই অবরোধ প্রত্যাহারে ১৩ দফা দাবি তুলে ধরে সৌদি জোট। এরমধ্যে উল্লেখযোগ্য ছিল আল-জাজিরা টেলিভিশন বন্ধ করে দেওয়া, কাতার থেকে তুরস্কের সামরিক ঘাঁটি প্রত্যাহার এবং মুসলিম ব্রাদারহুডের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা।

তবে সৌদি জোটের দাবি প্রত্যাখ্যান করে উল্টো তুরস্কের দিকে আরও বেশি ঝুঁকে পড়ে কাতার।

২০২১ সালে অবরোধ তুলে নেয় সৌদি জোট। সম্পর্ক স্বাভাবিক করার জন্য অবরোধ আরোপকারী চার দেশের সঙ্গে একটি ঘোষণাপত্রে স্বাক্ষর করে দোহা।

এরপর থেকে কাতারের সঙ্গে দেশগুলোর সম্পর্কের উন্নতি পরিলক্ষিত হয়। সম্পর্ক ছিন্নের চার বছর পর ২০২১ সালের ডিসেম্বরে কাতার সফরে যান সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এরপর শনিবার (১৯ নভেম্বর) ফের দেশটিতে সফরে গেলেন তিনি।

আরও পড়ুন : এক নজরে ৩২ দলের স্কোয়াড

জনপ্রিয়