বিশ্বে করোনায় শনাক্ত ও মৃত্যু কমেছে

সংবাদটি প্রকাশিত হয়েছে : রবিবার, মার্চ ২০, ২০২২ ১০:২৮:৪৫ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
বিশ্বে এক দিনের ব্যবধানে নভেল করোনাভাইরাসে নতুন করে শনাক্ত ও মৃত্যু কমেছে, ভেঙেছে পাঁচ দিন আগের শনাক্তের রেকর্ড। সেদিন গত বুধবার ১৮ লাখ ২৫ হাজার ২৭২ জন শনাক্ত হন। আজ রোববার শনাক্ত হয়েছে ১৬ লাখ ২২ হাজার ৫৭৭। সেদিনের তুলনায় শনাক্ত কমেছে দুই লাখ দুই হাজার ৬৯৫।

আজ রোববার সকাল ৯টায় বিশ্বজুড়ে করোনাভাইরাস শনাক্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারর্স থেকে এ তথ্য জানা যায়।

গতকাল শনিবার ওয়ার্ল্ডোমিটারর্স জানায়, এ দিনের শেষ ২৪ ঘণ্টায় শনাক্ত হয় ১৯ লাখ ৫২ হাজার ৪৫৫ জন, মারা গেছে পাঁচ হাজার ৯২৮ জন। এ সময়ে সুস্থতা ফিরে পায় ১৪ লাখ ১৯ হাজার ৭৬২ জন।

ওয়ার্ল্ডোমিটারসের আগের তথ্যমতে, গত শুক্রবার শনাক্তের সংখ্যা ছিল ২০ লাখ ১১ হাজার ৬৩৬। এ সময়ে মৃত্যু ছয় হাজার ৪৯৭ এবং সুস্থতার ফিরে পাওয়ার সংখ্যা ১৪ লাখ পাঁচ হাজার ১৮৭।

তার আগের দিন বৃহস্পতিবার এক দিনের ব্যবধানে ২৩ লাখ ৯০ হাজার ৮৯৭ জন শনাক্ত, সাত হাজার ৫১১ জনের মৃত্যু ও ১৫ লাখ ১৭ হাজার ৮৫৭ জন সুস্থ হয়েছিল। সে হিসেবে শনাক্ত ও মৃত্যু কমেছে আজ।

কয়েকদিন ধরে শনাক্ত ও মৃত্যু ওঠানামা করলেও বুধবারের রেকর্ড ভাঙতে পারেনি। আজ রোববার করোনা শনাক্তে সে রেকর্ড ভেঙে গেল। গত বুধবার করোনায় ১৮ লাখ ২৫ হাজার ২৭২ জন শনাক্ত হয়।

এর আগের দিন গত মঙ্গলবার করোনায় মারা যায় তিন হাজার ৯০৬ জন। একই সময়ে শনাক্ত হয় ১১ লাখ ৪৩ হাজার ১৪৮ জন। তার আগের ২৪ ঘণ্টার (সোমবার) তুলনায় এদিন শনাক্ত কমেছিল প্রায় দুই লাখ। আর মৃত্যু বেড়েছিল প্রায় চারশো।

বিশ্বে আজ সকাল ৯টা পর্যন্ত বিশ্বে করোনায় মোট শনাক্ত ৪৭ কোটি ৪৭ হাজার ১৯১, মৃত্যু ৬০ লাখ ৯৮ হাজার ৩০ এবং সুস্থতার সংখ্যা ৪০ কোটি চার লাখ ২৮ হাজার ৮৪৫ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

আরো পড়ুন : রাশিয়ার ১৫ ব্যক্তি ও ৯ প্রতিষ্ঠানের ওপর জাপানের নিষেধাজ্ঞা

জনপ্রিয়