বীমা কর্পোরেশন বিল-২০১৯ সংসদে পাস

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০১৯ ১০:২৬:৪৮ অপরাহ্ণ
Parliment
জাতীয় সংসদ ভবন

বাসস :
সংশোধিত আকারে সংসদে পাস হল বীমা কর্পোরেশন বিল, ২০১৯। বিলে জীবন বীমা ও সাধারণ বীমা কর্পোরেশনের অনুমোদিত ও পরিশোধিত মূলধন বৃদ্ধিসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে বিধান হয়েছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি পাসের প্রস্তাব করেন। বিলে বিদ্যমান আইনের অধীন প্রতিষ্ঠিত জীবন বীমা ও সাধারণ বীমা কর্পোরেশন বিলের বিধানের অধীন বহাল রাখা হয়েছে।

বিলে জীবন বীমা কর্পোরেশনের অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে ৩শ’ কোটি এবং ৩০ কোটি টাকা রাখার বিধান করা হয়। পাশাপাশি সাধারণ বীমা কর্পোরেশনের অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে ৫শ’ কোটি ও ১২৫ কোটি টাকা রাখার বিধান করা হয়।

বিলে সরকার মনোনীত একজনকে চেয়ারম্যান করে ১০ সদস্যের কর্পোরেশন পরিচালনা বোর্ড গঠনের বিধান করা হয়। বিলে কর্পোরেশনের ক্ষমতা ও কার্যাবলী, কর্পোরেশনের সাধারণ নির্দেশনা, পরিচালনা বোর্ডের সভা, বোর্ড বাতিল, ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ, বিনিয়োগ, পুনঃবীমা, কর্পোরেশনের অবসায়ন, ঋণ গ্রহণ ও অনুদান প্রদানের ক্ষমতা, কমিটি গঠন, কর্মচারী নিয়োগ, হিসাব পরিচালনা, হিসাবরক্ষণ ও নিরীক্ষাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়।বিলে বিদ্যমান বীমা কর্পোরেশন আইন, ১৯৭৩ রহিত করা হয়।

জাতীয পার্টির ফখরুল ইমাম, মুজিবুল হক,পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাটোয়ারী, বেগম রওশন আরা মান্নান, নাজমা আখতার ও গণফোরামের মোকব্বির খান বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে ৫টি সংশোধনী গ্রহণ করা হয়। বাকী প্রস্তাবগুলো কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

আরও পড়ুন:আসন শূন্য ঘোষণা করা হলো মির্জা ফখরুলের আসন

Leave a Reply

Your email address will not be published.

জনপ্রিয়