বৈশাখী শাড়ি, শাড়িতে বৈশাখ

সংবাদটি প্রকাশিত হয়েছে : শুক্রবার, এপ্রিল ১২, ২০১৯ ৯:১৬:৫৩ অপরাহ্ণ
ছবি: ইন্টারনেট

অনলাইন ডেস্ক: কালের আবর্তে হারিয়ে যাচ্ছে একটি বছর, আসছে নতুন বছর। আসছে পয়লা বৈশাখ। আর এই পয়লা বৈশাখ মেয়েদের পছন্দের শীর্ষে থাকে শাড়ি। সে শাড়ি আবার হতে হবে বৈশাখী শাড়ি। অনেকেই চান বৈশাখী শাড়িতে পয়লা বৈশাখ উদ্‌যাপন করতে।

এবার বৈশাখী আয়োজনে দেশালের থিম একটু ব্যতিক্রমী জানিয়ে দোকানীরা বলছেন, ‘দৈনন্দিন জীবনের কিছু মুহূর্ত তুলে ধরা হয়েছে পোশাকে। একটি মেয়ে মাছ কাটছে শাড়ি পরে। তার ঢেউ খেলানো চুল এলিয়ে রয়েছে। আবার হয়তো একটি মেয়ে শাড়ি পরে চুল এলিয়ে বসে রয়েছে। সামনে একটি কুপি জ্বলছে। সে কারো জন্য অপেক্ষা করছে- এমনই কিছু দৈনন্দিন জীবনে ঘটনা তুলে আনার চেষ্টা করেছি আমরা। এ ছাড়া পোশাকের থিমে রয়েছে পেশাজীবীরা। জেলে পাড়ার জেলে, বেদেনি, চুরিওয়ালী ইত্যাদি।

তারা বলছেন, এবার পয়লা বৈশাখের পোশাকের ধরনে আমূল কোনো পরিবর্তন হয়নি। চিরাচরিতভাবে লাল-সাদা মূল রং। তবে আমরা সবসময় বিষয়ভিত্তিক ফ্যাশন করি। এবার তিনটি থিম নিয়ে কাজ করেছি। প্রথমত আলাম (কাপড়ে তোলার জন্য ফুলের নকশা করা এক ধরনের বস্ত্রখণ্ড। চাকমা সম্প্রদায়ের মানুষেরা বয়ন কর্মে এর ব্যবহার করে।) দ্বিতীয়ত কাইয়ুম চৌধুরীর রেখাচিত্র। তৃতীয়ত নকশিকাঁথা। শাড়ির পাশাপাশি আমরা টপস, গাউন ধরনের সালোয়ার কামিজ রেখেছি।’

পয়লা বৈশাখের দিনটিতে লাল- সাদা রংকে প্রধান্য দেওয়া হয়। শাড়িকে প্রাধান্য দেওয়া হয়; পাঞ্জাবিকে প্রাধান্য দেওয়া হয়। এটিই বাঙালিয়ানা। তবে অনেকেই এখন কামিজ, টিশার্ট তৈরি করছে। কেন করছে বুঝি না। একটি বাচ্চা মেয়েও উৎসবের দিন শাড়ি পরতে চায়। সে অনুযায়ী শাড়ি তৈরি করা হয়েছে।

আরও পড়ুন: বৈশাখের আগে ত্বকের যত্নে পাঁচ পরামর্শ

Leave a Reply

Your email address will not be published.

জনপ্রিয়