বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় এশিয়াকে নেতৃত্বে দেখতে চায় বাংলাদেশ

সংবাদটি প্রকাশিত হয়েছে : রবিবার, মার্চ ১৩, ২০২২ ১০:৫২:৪৭ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
দ্রুত পরিবর্তনশীল বিশ্বে উদ্ভূত চ্যালেঞ্জ মোকাবিলা এবং সুযোগ অন্বেষণে নেতৃত্বের ভূমিকা নিতে এশিয়ার দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শনিবার তুরস্কের আনতালিয়ায় অনুষ্ঠিত দ্বিতীয় আনতালিয়া কূটনীতি ফোরামে ‘এশিয়া অ্যানিউ : ফর সাসটেইনেবল রিজিওনাল গ্রোথ’ শীর্ষক গোলটেবিল বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এ আহ্বান জানান।

এ সময় ড. মোমেন করোনাভাইরাস মহামারি ও জলবায়ু পরিবর্তনের মতো চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের গৃহীত নীতি এবং আগামী দুই দশকের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশের তালিকায় নিয়ে যাওয়ার জন্য সরকার কীভাবে নীতিমালা বাস্তবায়ন করছে সে বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

পররাষ্ট্রমন্ত্রী সব দেশের জন্য সাশ্রয়ী মূল্যে সবুজ প্রযুক্তি নিশ্চিত করার গুরুত্ব এবং লাভজনক ক্ষেত্রগুলোতে কর্মসংস্থান নিশ্চিত করার জন্য বিনিয়োগের ওপর জোর দেন।

ড. মোমেন বৈঠকে উপস্থিত বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীদের একটি সাউথ-সাউথ ফোরাম গঠনের জন্য বাংলাদেশের প্রস্তাব পুনর্ব্যক্ত করেন। যা উন্নয়নশীল দেশগুলোর অর্থনৈতিক সমস্যাগুলোর জন্য একে অপরের ধারণা ভাগাভাগি করে নেবে এবং সবচেয়ে ভালো নীতিগুলো প্রচার করবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এ উচ্চ পর্যায়ের গোলটেবিল বৈঠকে এশিয়ার বেশ কয়েকজন পররাষ্ট্রমন্ত্রীও উপস্থিত ছিলেন।

আরো পড়ুন : সাকিবের নতুন নাটকের অবসান

জনপ্রিয়