বোদায় বেগুনচাষীদের মুখে হাসি

সংবাদটি প্রকাশিত হয়েছে : শুক্রবার, এপ্রিল ২২, ২০২২ ১১:১১:৪২ পূর্বাহ্ণ

মোঃ আব্দুল খালেক, বোদা (পঞ্চগড়) প্রতিনিধি
পঞ্চগড়ের বোদায় বেগুন চাষে কৃষকের মুখে হাসি ফুটেছে। চলতি মৌসুমে অন্যান্য শাক সব্জির নাম একটু কম থাকলেও বেগুন এর দাম বেশি। পবিত্র রমজান মাসের কারণে বেগুনের চাহিদা বৃদ্ধি পাওয়ায় কৃষকরা বেগুন চাষের একটু বেশী লাভবান হচ্ছেন বলে জানান।

সরেজমিনে দেখা যায়, উপজেলার কমবেশী সব কয়েকটি ইউনিয়নের বেগুনের চাষ হয়েছে। তবে তুলনামুলক ভাবে সবচেয়ে বেশি হয়েছে ঝইলশালশিরী ইউনিয়নে। কথা হয় ওই ইউনিয়নের বেগুন চাষী নমিজুর ইসলাম, সাহিরউদ্দীন, সাহাজুল, আসাদুল, চন্দ্রকান্ত, রমেশ চন্দ্র, ভূজেন্দ্র নাথ, হরগোবিন্দ, মোশাররফ, আব্দুল হাই, এনামুল হক, কাইচালু চন্দ্র, দীপেন, তারিনী, তুলশী, অন্তলালসহ অনেকের সাথে।

ওয়ালিউল লিটন চলতি মৌসুমে ১ একর জমিতে লাল তীর জাতের বেগুন এর চাষ করেছেন। পfইকারি দরে বর্তমান বাজারে তিনি বেগুন ক্ষেত হতে প্রতিকেজি বেগুন ৩০ টাকা দরে বিক্রি করছেন। বাজারে বেগুনের দাম ভাল হওয়ায় এবার বেগুন চাষে লাভবান হবেন। উপজেলার বিভিন্ন হাট বাজারগুলোতে বেগুন ৩৫ হতে ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। জানা গেছে, স্থানীয় চাহিদা পূরণ করে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় রফতানি করা হচ্ছে এখানকার উৎপাদিত বেগুন।

এব্যাপারে উপজেলা কৃষি অফিসার আল মামুন অর রশিদ জানান, চলতি মৌসুমে বেগুন চাষের লক্ষ্যমাত্র ধরা হয়েছে ২ হাজার হেক্টর। লক্ষমাত্রার চেয়ে একটু বেশী জমিতে বেগুন চাষ হয়েছে। উপজেলা কৃষি বিভাগ বেগুন চাষীদের আরো বেশী করে বেগুন চাষ করতে বিভিন্ন রকমের সহযোগিতা ও পরামর্শ দিয়ে আসছেন।

আরো পড়ুন : বোদা উপজেলা প্রশাসনের উদ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠিত

সর্বশেষ

জনপ্রিয়