বোদায় হানাদার মুক্ত দিবস পালিত

সংবাদটি প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, ডিসেম্বর ১, ২০২২ ৬:০৫:০৬ অপরাহ্ণ

মোঃ আব্দুল খালেক, বোদা (পঞ্চগড়) প্রতিনিধি:
১ লা ডিসেম্বর (বৃহস্পতিবার) পঞ্চগড়ের বোদায় নানা কর্মসূচীর মধ্য দিয়ে ‘বোদা হানাদার মুক্ত দিবস’ পালিত হয়েছে। ১৯৭১ সালে এদিনে মহান মুক্তিযুদ্ধে পাক-হানাদার বাহিনীর কবল থেকে বোদাকে মুক্ত করেছিল বাংলার দামাল ছেলেরা।

দিবসটিকে যথাযোগ্য মর্যাদায় স্মরণ করার লক্ষ্যে সকালে বোদা একুশ স্মৃতি পাঠাগারে উদ্যোগে বঙ্গবন্ধুর ম্যুরালে ও বোদা কেন্দ্রীয় শহীদ মিনারে পৃথক পুষ্পস্তবক মাল্য অর্পণ করা হয়।

এ সময় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার বহ্নি আক্তার আশা, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ ফারুক আলম টবি, উপজেলা ভাইস চেয়ারম্যান মকলেছার রহমান জিল্লুর, মহিলা ভাইস চেয়ারম্যান লক্ষী রানী বর্মন, বোদা সরকারি পাথরাজ কলেজের অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক প্রবীর চন্দ ও একুশ স্মৃতি পাঠাগারের সভাপতি শেখ আবুল হোসেন শিলন প্রমুখ।

এ সময় বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষাথী, শিক্ষক, সাংবাদিক, বোদা একুশ স্মৃতি পাঠাগারের সকল সদস্যসহ উপস্থিত ছিলেন।

দুপুরে বোদা উপজেলা চত্বরে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও বিকেলে নগর কুমারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মুক্তিযুদ্ধ এবং মুক্তিযোদ্ধা কমরেড মোহাম্মদ এর উপর কুইজ প্রতিযোগিতা, সন্ধ্যায় উপজেলা পরিষদ অডিটোরিয়ামে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, ৬নং সেক্টর কমান্ডার মেজর আবুল বাশার, স্কোয়াড্রন লিডার সদরুদ্দিন, ক্যাপ্টেন নজরুল ইসলাম, ক্যাপ্টেন শাহরিয়ার, লে. মাসুদুর রহমান, লে. আব্দুল মতিন চৌধুরী, লে. মো. হাসান আলী (আইও), মেজর কাজিমউদ্দিন, গেরিলা যোদ্ধা কমান্ডার মাহবুব আলমসহ অনেকেই মুক্তিযোদ্ধাদের সংগঠিত করে গেরিলা ও সম্মুখ যুদ্ধ জোরদার করে। এর ফলে ১৯৭১ সালের নভেম্বর মাসে নতুন নতুন এলাকা মুক্ত হতে থাকে। মুক্তি ও মিত্রবাহিনী পাকবাহিনীর ওপর আক্রমণ চালিয়ে ২৮ নভেম্বর পঞ্চগড় সিও অফিস এবং ওই একই দিনে আটোয়ারী থানা মুক্ত করেন। মুক্তিযোদ্ধারা চারদিক দিয়ে পাকবাহিনীর ওপর প্রচণ্ড আক্রমণ শুরু করে। মুক্তি ও মিত্রবাহিনীর ট্যাঙ্ক ও পদাতিক বাহিনীর সাঁড়াশি আক্রমণে পাকবাহিনী পরাজিত হয়ে পঞ্চগড় এলাকা ত্যাগ করে। এভাবেই ২৯ নভেম্বর পঞ্চগড় পাকবাহিনী মুক্ত হয়। পরের দিন ১লা ডিসেম্বর বোদা থানা মুক্ত করেন।

আরও পড়ুন :রানীশংকৈলে মাদ্রাসা শিক্ষককে পেটালেন সুপার

জনপ্রিয়