ভারতীয় ফুটবল ফেডারেশনের সদস্যপদ স্থগিত করলো ফিফা

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, আগস্ট ১৬, ২০২২ ১০:৪২:৫২ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
ভারতীয় ফুটবল ফেডারেশনের সদস্যপদ স্থগিত করেছে ফিফা। ফিফার কাউন্সিল ব্যুরো এই সিদ্ধান্ত নিয়েছে। তৃতীয় পক্ষের অযাচিত প্রভাবের কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যা ফিফা আইনের লঙ্ঘন। এনডিটিভির খবরে জানা গেছে এই তথ্য।

ফিফা এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘কাউন্সিল ব্যুরো সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নিয়েছে, এআইএফএফের সদস্যপদ আপাতত স্থগিত করা হয়েছে। তাই ফিফা অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ আপাতত ভারতে অনুষ্ঠিত হচ্ছে না। ১১-৩০ অক্টোবর আসরটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।’

এখন এআইএফএফের ক্ষমতায় রয়েছে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স। নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি দায়িত্ব নিলে শাস্তি উঠে যাবে। অবশ্য ভারতীয় ক্রীড়া মন্ত্রণালয়ের সঙ্গে ফিফা যোগাযোগ রাখছে। তারা আশা করছে, এখনও ইতিবাচক সমাধান সম্ভব।

মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও এআইএফএফের সভাপতি পদে ছিলেন প্রফুল্ল পটেল। এই নিয়ে সুপ্রিম কোর্টে মামলা হয়। আদালত গত মে মাসে কার্যকরী কমিটিকে ভেঙে দেয়। দায়িত্ব নেন তিন সদস্যের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স। তাই দ্রুত ফেডারেশনের নির্বাচন করতে হবে।

অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ আয়োজন করার কথা ছিল ভারতে। হাতে মাত্র দুমাস বাকি। ফিফাও পরিষ্কার করে জানিয়ে দিয়েছে, গণতান্ত্রিকভাবে ফেডারেশনের নির্বাচন হলে তবেই ভারতকে বিশ্বকাপ আয়োজন করতে দেওয়া হবে।

এদিকে বিষয়টি এখন বিচারাধীন। নির্বাচন নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের ওপর নির্ভর করছে দেশটির ফুটবলের ভবিষ্যৎ।

আরও পড়ুন : জয় দিয়ে মৌসুম শুরু রিয়ালের

জনপ্রিয়