ভারতের পাশে থাকবে যুক্তরাষ্ট্র

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, এপ্রিল ১২, ২০২২ ১২:১৮:১৫ অপরাহ্ণ
ওয়াশিংটনে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (বাঁয়ে) ও যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। ছবি : সংগৃহীত

চলমান বার্তা ডেস্ক
যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে বলেছেন, ভারতের উত্তরাঞ্চলীয় সীমান্তে চীনের আগ্রাসন পরিস্থিতিতে ভারতের সার্বভৌমত্ব রক্ষায় পাশে থাকবে যুক্তরাষ্ট্র। টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে।

দ্বিপাক্ষিক বৈঠকের জন্য রাষ্ট্রীয় সফরে গতকাল সোমবার যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। পেন্টাগনে তাঁকে স্বাগত জানান মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

চীনের বিরুদ্ধে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে প্রতিবেশীদের সার্বভৌমত্বকে খাটো করে দেখা এবং হুমকির মুখে ফেলার অভিযোগ করেন লয়েড অস্টিন। ভারতীয় প্রতিরক্ষামন্ত্রীর উদ্দেশে অস্টিন বলেন, ‘আপনাদের (ভারতের) সীমান্তবর্তী এলাকায় দ্বিমুখী উদ্দেশমূলক অবকাঠামো নির্মাণের মাধ্যমে এবং দক্ষিণ চীন মহাসাগর নিয়ে বেআইনি দাবি করার মধ্য দিয়ে বেইজিং এ অঞ্চলের নিরাপত্তাকে হেয় করছে। আপনাদের সার্বভৌমত্ব টিকিয়ে রাখার স্বার্থের লড়াইয়ে যুক্তরাষ্ট্র সব সময় আপনাদের পাশে থাকবে।’

এ সময় মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন প্রসঙ্গও তোলেন। লয়েড অস্টিন বলেন, ‘প্রতিবেশীর নিরাপত্তা খাটো করে দেখার দলে চীন একা নয়। আন্তর্জাতিক রীতিনীতির তোয়াক্কা না করে ইউক্রেনে আগ্রাসন চালিয়ে মানবিক বিপর্যয় সৃষ্টি করেছে রাশিয়া।’

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং আলাদাভাবে বিশ্বের শীর্ষস্থানীয় অস্ত্র উৎপাদনকারী কোম্পানি বোয়িং এবং রেইথিওনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। তাঁদেরকে ভারতে কারখানা স্থাপনের আহ্বান জানান রাজনাথ সিং।

বিশ্বের অন্যতম অস্ত্র আমদানিকারকের তকমা ছাড়তে চায় ভারত। এ লক্ষ্যে ভারতে অস্ত্র উৎপাদনের উদ্যোগ নিতে বিদেশি কোম্পানিকে আহ্বান জানিয়ে আসছে মোদি সরকার।

আরো পড়ুন : রাশিয়ার আগ্রাসনে ৪৮ লাখ ইউক্রেনীয় শিশু গৃহহারা : জাতিসংঘ

জনপ্রিয়