ভারতে ওমিক্রনের নতুন উপধরণ শনাক্ত; দেশে হেলথ স্ক্রিনিং জোরদারের নির্দেশ

সংবাদটি প্রকাশিত হয়েছে : রবিবার, ডিসেম্বর ২৫, ২০২২ ৮:০৮:০৫ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
বাংলাদেশের প্রতিবেশি রাষ্ট্র ভারতে ওমিক্রনের নতুন উপধরণ শনাক্ত হয়েছে। দেশে তা ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। নতুন এই ধরনকে ‘অত্যন্ত সংক্রামক’ উল্লেখ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। একইসঙ্গে স্থল, নৌ ও বিমানবন্দরে সন্দেহজনক যাত্রীদের হেলথ স্ক্রিনিং জোরদারের নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

আজ রোববার অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ শাখা থেকে এক চিঠিতে এই নির্দেশ দেওয়া হয়। চিঠি সিভিল সার্জন, স্বাস্থ্য কর্মকর্তা, নৌ, স্থল ও বিমানবন্দর বরাবর পাঠানো হয়। সেখানে নতুন এই উপধরনের নাম বলা হয়েছে বিএফ.৭।

চিঠিতে বলা হয়েছে, সম্প্রতি চীন, ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশে করোনাভাইরাসের নতুন ধরনের সংক্রমণ দেখা দিয়েছে। জেনেটিক সিকোয়েন্স পরীক্ষার মাধ্যমে জানা গেছে, এসব দেশে ওমিক্রন বিএফ.৭ উপধরনের কারণে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। প্রতিবেশি দেশগুলোতে সংক্রমণ বাড়লে বাংলাদেশেও সেই সংক্রমণের আশঙ্কা থাকে বলে ওই চিঠিতে বলা হয়েছে।

চিঠিতে আরও বলা হয়েছে, ওমিক্রনের নতুন উপধরন বিএফ.৭ অত্যন্ত সংক্রামক। এ সংক্রমণ রুখতে এবং দেশের জনগোষ্ঠীর সুরক্ষার জন্য দেশের নৌ, স্থল ও আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে সতর্কতা জারি এবং স্বাস্থ্যবিধি মানাসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

চিঠিতে বলা হয়, আন্তর্জাতিক ভ্রমণকারীদের মাধ্যমে এই ভাইরাস যেন বাংলাদেশে প্রবেশ করতে না পারে, সে জন্য চীন, ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রাজিল, জার্মানিসহ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আসা সন্দেহজনক যাত্রীদের হেলথ স্ক্রিনিং জোরদার করতে হবে।

এমন পরিস্থিতিতে এসব দেশ থেকে আসা সন্দেহজনক যাত্রীদের দেশের স্থল, নৌবন্দর ও বিমানবন্দরের ইমিগ্রেশন ও আইএইচআর হেলথ ডেস্কের সহায়তায় স্বাস্থ্য পরীক্ষা নিবিড়ভাবে পরিচালনার জন্য নির্দেশ দেওয়া হলো।

আরও পড়ুন : আ.লীগের চেষ্টায় মানুষের ভাগ্য ফিরেছে : শেখ হাসিনা

জনপ্রিয়