ভারত গমনেচ্ছুক যাত্রীদের জন্য সুখবর; আবারো শুরু হচ্ছে ট্রেন যোগাযোগ

সংবাদটি প্রকাশিত হয়েছে : শুক্রবার, এপ্রিল ১৫, ২০২২ ১০:০৭:২১ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
করোনা মহামারিতে প্রায় দুই বছর ধরে বন্ধ থাকার পর ঢাকা-কলকাতা রুটের মৈত্রী এক্সপ্রেস ট্রেন ফের চালু হতে যাচ্ছে। এছাড়া খুলনা-কলকাতা রুটের বন্ধন এক্সপ্রেস ট্রেন পুনরায় চালুর বিষয়েও উদ্যোগ নেওয়া হয়েছে। যা বাংলাদেশ ও ভারতের কম খরচে যাতায়াত করতে ইচ্ছুক যাত্রীদের জন্য বড় সুখবর। কারণ এসব রুটে আকাশ পথে ভ্রমণের খরচ অনেক, যা নিম্নবিত্ত ও মধ্যবিত্ত যাত্রীদের জন্য কষ্টসাধ্য।

সম্প্রতি (১১ এপ্রিল) ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এক বৈঠকে এই দুই রুটে পুনরায় ট্রেন চালুর বিষয়ে সবুজ সংকেত দেওয়া হয়।

বৈঠকে আন্তর্জাতিক রুট দুটিতে ট্রেন ফের চালুর জন্য ভারতের প্রস্তুতি বিশেষ করে নিরাপত্তাগত ও করোনার সুরক্ষা অবকাঠামোগত প্রস্তুতি এবং ভারতীয় রেলের ট্রেন চালুর প্রস্তুতি খতিয়ে দেখা হয়। বৈঠকে উপস্থিত ছিলেন ভারতের রেল, পররাষ্ট্র মন্ত্রণালয়, ব্যুরো অব ইমিগ্রেশন ও নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা।

জানা গেছে, মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস চালুর জন্য ভারতের তিনটি ট্রানজিট পয়েন্ট-চিতপুর (কলকাতা), গেদে ও হরিদাসপুর রেল স্টেশনকে ছাড়পত্র দেওয়া হয়েছে।

সম্প্রতি ভারত সরকার বাংলাদেশিদের জন্য পর্যটন ভিসা আবারও চালু করায় এসব রুটে যাত্রীদের বিপুল চাপ পড়বে বলে আশা করা হচ্ছে।

ঠিক কবে ঢাকা-কলকাতা রুটে মৈত্রী এক্সপ্রেস চালু হতে পারে-এমন প্রশ্নের জবাবে দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহম্মদ ইমরান গণমাধ্যমকে বলেন, দ্রুত সময়ের মধ্যে এই রুটে আবারও ট্রেন চলাচল শুরু হবে। আগামী সপ্তাহের মধ্যেই চালু হতে পারে বলে আশা প্রকাশ করেন তিনি।

আরো পড়ুন : শুরু হচ্ছে শিক্ষক নিয়োগ পরীক্ষা, জেনে নিন প্রবেশপত্র ডাউনলোডের পদ্ধতি

জনপ্রিয়