ভার্ক এর শিশুশ্রম নিরসন বিষয়ক ওয়ার্কশপ অনুষ্ঠিত

সংবাদটি প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, মে ২৩, ২০১৯ ৬:০৯:১৩ অপরাহ্ণ
VARK
ছবি : প্রেস বিজ্ঞপ্তি

গাজীপুর ব্যুরো অফিস:
ভিলেজ এডুকেশন রিসোর্স সেন্টার (ভার্ক) কর্তৃক আয়োজিত ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের “ইনসেপশন ওয়ার্কশপ” গাজীপুর সিটি কর্পোরেশনের অঞ্চল ৭ এর সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে। আজ ২৩ মে বুধবার এ ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়।

ইউকেএআইডি এর আর্থিক সহায়তায় এবং মানুষের জন্য ফাউন্ডেশন এর কারিগরি সহযোগিতায় সাভার উপজেলার ২ টি ইউনিয়ন ও গাজীপুর সিটি কর্পোরেশনের ১২ নং ওয়ার্ডের বিভিন্ন ফ্যাক্টরিতে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত মোট ৮০০০ শ্রমজীবী শিশুর সুরক্ষা ও অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে প্রকল্পটি কাজ করছে।

প্রকল্পের কার্যক্রম অবহিতকরণ ও শিশুশ্রম নিরসনে বিভিন্ন স্টেকহোল্ডারগণের ভূমিকা বিষয়ক আলোচনাই ছিল এ ওয়ার্কশপের মূল উদ্দেশ্য।

ওয়ার্কশপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মাদ আবু সাঈদ মোল্লা, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, অঞ্চল ৭, গাজীপুর সিটি কর্পোরেশন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব আব্বাস উদ্দিন খোকন, কাউন্সিলর, ১২ নং ওয়ার্ড এবং তাসলিমা নাসরিন, কাউন্সিলর ১০, ১১, ১২ নং ওয়ার্ড, গাজীপুর সিটি কর্পোরেশন।

ওয়ার্কশপে সভাপতিত্ব করেন জনাব সুভাষ চন্দ্র সাহা, পরিচালক, প্রশিক্ষণ ও যোগাযোগ, ভার্ক। সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলর, শিক্ষক, টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের প্রতিনিধি, ফ্যাক্টরির মালিক, সাংবাদিক, সুশীল সমাজ ও এনজিও প্রতিনিধিগণদের নিয়ে অনুষ্ঠিত এই ওয়ার্কশপে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মো: আরিফুল ইসলাম, আসমা খানম, মনিটরিং অফিসার, নুশরাত শারমিন, প্রোজেক্ট অফিসার, হুমায়ন কবির, ফাইন্যান্স অফিসার প্রমুখ।

ওয়ার্কশপে প্রকল্পের কার্যক্রম বিষয়ে একটি প্রেজেন্টেশন তুলে ধরেন ভার্ক এর প্রকল্প সমন্বয়কারী মো: আরিফুল ইসলাম।
অনুষ্ঠানে বক্তাগণ শিশু অধিকার প্রতিষ্ঠায় বিশেষত শ্রমজীবী শিশুদের অধিকার রক্ষায় সকলকে দায়িত্বশীল হওয়ার পাশাপাশি শিশুশ্রমের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। এ ধরণের একটি প্রকল্প বাস্তবায়নের জন্য ভার্কসহ দাতা সংস্থাকে ধন্যবাদ জানান এবং শিশুশ্রমের মতো একটি সামাজিক ও রাষ্ট্রিয় সমস্যা দূরীকরণে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অবদান রাখার জন্য প্রকল্প বাস্তবায়নে সকলে সংস্থার সাথে ঐক্যবদ্ধভাবে কাজ করবেন বলে অঙ্গীকার করেন।

আরও পড়ুন :সামাজিক জীবনে ইসলাম

Leave a Reply

Your email address will not be published.

জনপ্রিয়