মারিউপোলে বিজয় ঘোষণা রাশিয়ার

সংবাদটি প্রকাশিত হয়েছে : শনিবার, মে ২১, ২০২২ ১১:৩৫:২০ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
ইউক্রেনের বন্দরনগরী মারিউপোল দখলে মাসব্যাপী লড়াইয়ের পর পূর্ণ বিজয় ঘোষণা করেছে রাশিয়া। মস্কোর কর্মকর্তারা জানিয়েছেন, শহরটির আজভস্টাল কারখানায় কয়েক মাস অবস্থান নেওয়া সবশেষ যোদ্ধারা এখন আত্মসমর্পণ করেছেন।

কয়েক মাস ধরে এসব ইউক্রেনীয় সেনা বিশাল ইস্পাত কারখানা এলাকায় অবস্থান নিয়ে থেকেছে। এতে শহরটিতে রাশিয়ার পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা আটকে যায়। গত শুক্রবার সবশেষ যোদ্ধাদের সরিয়ে নেওয়ার মাধ্যমে যুদ্ধের সবচেয়ে ধ্বংসাত্মক অবরোধের অবসান হয়। খবর বিবিসির।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ৫৩১ ইউক্রেনীয় সেনা সরে যাওয়ায় শহর এবং সেখানকার ইস্পাত কারখানা এখন ‘সম্পূর্ণ স্বাধীন’ হয়েছে। বিবৃতিতে বলা হয়, ‘যোদ্ধাদের লুকিয়ে থাকার স্থানটি রাশিয়ার সশস্ত্র বাহিনীর পূর্ণ নিয়ন্ত্রণে এসেছে।’

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, কারখানায় থাকা সবশেষ যোদ্ধাদের সরে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। শুক্রবার ইউক্রেনীয় টেলিভিশনে তিনি বলেন, ‘আজ ছেলেদের সামরিক কমান্ড থেকে স্পষ্ট সংকেত দেওয়া হয়েছে যে, তারা বাইরে যেতে পারে এবং নিজেদের প্রাণ রক্ষা করতে পারে।’

কয়েক সপ্তাহ ধরে আজভস্টাল কারখানা সম্পূর্ণ ঘিরে রাখা হয়। রুশ বাহিনী সেখানে সব মানবিক ত্রাণ প্রবেশ বন্ধ করে দেয়। তারা ওই এলাকায় আকাশ থেকে বোমাবর্ষণ করে এবং সেখানে থাকা যোদ্ধাদের অস্ত্র সমর্পণের দাবি জানায়।

আরও পড়ুন : উত্তর কোরিয়ায় করোনা মোকাবেলায় লবণ পানি, আদা ও ঔষধি পাতা ব্যবহার

জনপ্রিয়