মোংলা বন্দরের বিদেশী জাহাজের চুরি যাওয়া মালামাল উদ্ধার

সংবাদটি প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, নভেম্বর ২৪, ২০২২ ৬:০২:৫৭ অপরাহ্ণ

মাসুদ রানা, মোংলা প্রতিনিধি:
মোংলা বন্দরে অবস্থারত বিদেশী বাণিজ্যিক জাহাজ থেকে চোরাই পথে পাচার করে আনা বিপুল পরিমান মুল্যবান মালামাল উদ্ধার করেছে কোস্টগার্ড। বুধবার রাত সাড়ে ৩টার দিকে কানাইনগর এলাকা থেকে দুইটি ট্রলার ও চোরাকারবারীদের ব্যাবহৃত দেশীয় অস্ত্র সহ এ মালামাল উদ্ধার করা হয়েছে।

কোস্টগার্ড জানায়, ২২ নভেম্বর সকাল ১০টার দিকে ইউরিয়া সার নিয়ে লাইবেরিয়ার পতাকাবাহী একটি বাণিজ্যিক জাহাজ “এমভি এ্যাজ ইলিনিয়া” মোংলা বন্দরের বহিঃনঙ্গরে প্রবেশ করে। এদিন বিকেলে ১৫/২০ সদস্যের একটি সংঘবদ্ধ চোরাকারবারী দুষ্কৃতিকারী দল ওই জাহাজে উঠে লকার রুম ভেঙ্গে মুল্যবান বিভিন্ন মালামাল চুরি করে নিয়ে যায়।

জাহাজের নাবিক ও ক্যাপ্টেন কোস্ট গার্ড’কে খবর দিলে এ সকল দুর্বৃত্তদের ধরতে অভিযান শুরু করে কোস্টগার্ড। পরে গোপন সংবাদের সুত্র ধরে বৃহস্পতিবার ২৩ নভেম্বর রাত সাড়ে ৩টার দিকে মোংলা উপজেলার কানাইনগর এলাকায় বিশেষ অভিযান চালানো হয়। এসময় কোস্টগার্ডের উপস্থিতি টের পেয়ে চোরাইকৃত মালামালসহ দুইটি ইঞ্জিন চালিত ট্রলার ফেলে রেখে পালিয়ে যায়।

জব্দকৃত ট্রলারে তল্লাশী চালিয়ে বিপুল পরিমান বিদেশী রং, জাহাজে ব্যবহৃত বিভিন্ন মেশিনারিজ সহ চোরাইকৃত সকল মালামাল উদ্ধার করে কোস্টগার্ড।

চোরাকারবারীরা পালিয়ে যাওয়ায় তাদের কাউকে আটক করা সম্ভব হয়নি। এছাড়াও দুষ্কৃতিকারীদের ব্যবহৃত রামদা, চাপাতিসহ বিভিন্ন ধরনের ধারালো দেশীয় অস্ত্র জব্দ করা হয়েছে। উদ্ধারকৃত মালামাল পুলিশের মাধ্যমে বাণিজ্যিক জাহাজে ফেরত দেওয়ার কার্যক্রম প্রক্রিয়াধীন এবং দুষ্কৃতিকারীদের গ্রেফতারে কোস্ট গার্ডের অভিযান অব্যাহত রয়েছে বলে জানায় তারা।

আরও পড়ুন : মোংলা বন্দরের হাড়বাড়ীয়ায় পাথর বোঝাই কার্গো জাহাজ ডুবি 

জনপ্রিয়