রংপুরে শহীদ মুক্তিযোদ্ধার মায়ের চিকিৎসার ভার নিলেন যুবলীগ নেতা

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯ ২:০৩:৪৪ অপরাহ্ণ
Mother
ছবি: সাকিব

হাসান আল সাকিব, রংপুর :
মুক্তিযুদ্ধে রংপুরের প্রথম শহীদ শঙ্কু’র মায়ের চিকিৎসার দায়িত্ব নিলেন রংপুর মহানগর আওয়ামী-যুবলীগের আহ্বায়ক এবিএম সিরাজুম মনির বাসার।

গত রোববার বিকালে মহানগর যুবলীগের আহ্বায়ক সিরাজুম মনির বাসার নিজে শহীদ শঙ্কু’র বাড়িতে গিয়ে খোঁজ খবর নেন এবং তার চিকিৎসা যাবতীয় খরচ বহন করার প্রতিশ্রুতি দিয়ে আসেন এবং নগদ অর্থ প্রদান করেন।

এসময় উপস্থিত ছিলেন ছিলেন ২৪ নং ওয়ার্ড যুবলীগের যুবলীগের সাধারণ সম্পাদক এবং স্থানীয় নেতৃবৃন্দ ।

উল্লেখ্য,স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে মহান মুক্তিযুদ্ধের প্রথম শহীদ শঙ্কু সমাজদার। যার রক্তে রক্তাক্ত হয়েছিলো রংপুরের মাটি। দাউ দাউ করে জ্বলে উঠেছিলো বিদ্রোহের আগুন। বঙ্গবন্ধুর ডাকে সারাদেশ বিক্ষোভে ফেটে পড়েছিলো মুক্তির সংগ্রাম আর স্লোগানে।

একাত্তরের ৩ মার্চ পূর্ব ঘোষিত জাতীয় পরিষদের অধিবেশন হওয়ায় কথা থাকলেও হঠাৎ করেই কোন কারণ ছাড়া পাকিস্তানী শাসক প্রধান ইয়াহিয়া খান ১ মার্চ তা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেন। এই হঠকারি সিদ্ধান্তের প্রতিবাদ জানায় ৭০’র নির্বাচনে নিরঙ্কুশ জয় পাওয়া আওয়ামী লীগসহ সারা বাংলার মানুষ। ২ মার্চ ঢাকায় এবং ৩ মার্চ সারাদেশে হরতাল ঘোষণা করেন বঙ্গবন্ধু।

৩ মার্চ কারফিউ ভেঙ্গে রংপুরেও হরতাল পালিত হয়। সেই অসহযোগ আন্দোলনে বিক্ষোভ মিছিলে গুলিবিদ্ধ হয়ে শহীদ হন শঙ্কু সমাজদার। ১২ বছর বয়সী এই শহীদের নাম গেজেটভুক্ত হলেও সরকারি কোন সুযোগ সুবিধা পাচ্ছে না তার পরিবার।

এদিকে রংপুর শহরের কামাল কাছনায় জীর্ণশীর্ণ বাড়িতে বাস করছেন শঙ্কুর মা শত বছর বয়সী দ্বীপলি সমজদার। অনাহারে-অর্ধাহারে তার দিন কাটছে।

তারই মধ্যে বাড়ির উঠানে পা পিছলে পড়ে বাম উরুর দু’টি হাড় ভেঙ্গে গেলে অস্ত্রোপচারের মাধ্যমে স্টিলের দু’টো হাড় সংযোজনের মাধ্যমে আপাতত তাকে সারিয়ে তোলা হলেও প্রায় দু’মাস ধরে তিনি শয্যাযায়ী।

আর্থিক অনটনের কারণে ওষুধ পথ্য তো দূরের কথা, দু’বেলা দু’মুঠো খাবার জোটানো কষ্টকর হয়ে পড়েছে। কোন আত্মীয় স্বজন কিংবা কোন হৃদয়বান ব্যক্তি ন্যূনতম সাহায্য সহযোগিতা করলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল্য। সব মিলিয়ে চিকিৎসার অভাবে শহীদ এই মাতা এখন মৃত্যুমুখে।

আরও পড়ুন:হাইব্রিডরা দলের অনেক ক্ষতি করছে

Leave a Reply

Your email address will not be published.

জনপ্রিয়