রাজিব গান্ধী হত্যায় দণ্ডিত আসামি খালাস

সংবাদটি প্রকাশিত হয়েছে : বুধবার, মে ১৮, ২০২২ ৬:০৭:০০ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজিব গান্ধী হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামিকে ৩১ বছর পর মুক্তি দিয়েছেন ভারতের সুপ্রিমকোর্ট। মুক্তি পাওয়া আসামির নাম এজি পেরারিভালান। খবর এনডিটিভির।

ভারতীয় সংবাদমাধ্যমটি এক প্রতিবেদনে জানিয়েছে, এই রায়ে মামলার অন্য আসামি নলিনী শ্রীহরন এবং তার স্বামী মুরুগান, একজন শ্রীলঙ্কার নাগরিকসহ বাকি ছয় আসামির মুক্তির পথ প্রশস্ত হয়েছে। সিভারাসন ছিলেন রাজিব গান্ধী হত্যার পরিকল্পনাকারী ও শ্রীলংকার তামিল বিদ্রোহী সংগঠন লিবারেশন টাইগার অফ তামিল ইলমের সদস্য।

রাজিব গান্ধী হত্যার সময় ১৯ বছর বয়সি পেরারিভালানের বিরুদ্ধে ৯ ভোল্টের দুটি ব্যাটারি সিভারাসনের জন্য কেনার অভিযোগ আনা হয়েছিল। ব্যাটারি দুটি রাজিব গান্ধী হত্যার জন্য বোমায় ব্যবহার করা হয়েছিল।

রায়ের পরপরই পেরারিভালান বলেন, “সত্য ও ন্যায়বিচার আমাদের পক্ষে ছিল। জনগণের সমর্থন ও ভালোবাসা ছাড়া এটি ঘটত না। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি মৃত্যুদণ্ডের কোনো প্রয়োজন নেই।”

রায়কে স্বাগত জানিয়ে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন বলেছেন যে এটি “বিচার-আইন-রাজনৈতিক-প্রশাসনিক ইতিহাসে” স্থান পেতে পারে।

১৯৯১ সালের ২১ মে এক নির্বাচনি সভায় যোগ দিতে গেলে বোমা হামলায় রাজিব গান্ধীর মৃত্যু হয়। তখন রাজিব গান্ধীকে লক্ষ্য করে ধানু নামে এক নারী আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটান।

আরও পড়ুন : পি কে হালদারকে আইনি প্রক্রিয়া শেষে বাংলাদেশে পাঠানো হবে : দোরাইস্বামী

জনপ্রিয়