রানির কফিনে প্রধানমন্ত্রীর শেষ শ্রদ্ধা নিবেদন

সংবাদটি প্রকাশিত হয়েছে : রবিবার, সেপ্টেম্বর ১৮, ২০২২ ৭:৪৮:৫৪ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
লন্ডনে ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের কফিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেষ শ্রদ্ধা জানিয়েছেন। এ সময় তার সঙ্গে ছিলেন, বোন শেখ রেহানা এবং লন্ডনে বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনিম।

রোববার (১৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকালে ঐতিহাসিক ওয়েস্টমিনস্টার হলে গিয়ে এ শ্রদ্ধা নিবেদন করেন শেখ হাসিনা। পরে রানির মৃত্যুতে খোলা শোক বইতেও তিনি স্বাক্ষর করেন।

একই দিনে রানির কফিনে শ্রদ্ধা জানান কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ এবং নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নসহ বিশ্ব নেতারা। এ সময় ওয়েস্টমিনস্টারে হাজার হাজার মানুষ সবচেয়ে বেশি সময় ব্রিটেনের সিংহাসনে থাকা রানির শেষ বিদায় জানাতে সমবেত হন।

শেষকৃত্যের অনুষ্ঠানে অংশ নিতে বর্তমানে ২ হাজার অতিথি, প্রায় ২০০টি দেশ ও অঞ্চলের সরকার প্রধানসহ ৫০০ বিদেশি বিশিষ্ট ব্যক্তি এবং ৪ হাজার সেবাকর্মী লন্ডনে জড়ো হয়েছেন। আগামীকাল সোমবার ওয়েস্টমনিস্টার অ্যাবিতে হবে তার শেষকৃত্য।

রানির মৃত্যুতে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করে বাংলাদেশ। তার আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনা করা হয়।

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে অংশ নিতে গত বৃহস্পতিবার লন্ডনে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেষকৃত্য শেষে প্রধানমন্ত্রীর জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক যাওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন : শেখ হাসিনার খোঁজ করতেন রানি

জনপ্রিয়