শিরোনাম

রানির মৃত্যুতে বিশ্বনেতাদের শোক বার্তা

সংবাদটি প্রকাশিত হয়েছে : শুক্রবার, সেপ্টেম্বর ৯, ২০২২ ১২:১৫:৩২ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
ব্রিটেনের ইতিহাসে দীর্ঘ সময় সিংহাসন অলংকৃত করে রাখা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোক জানিয়েছেন বিশ্বনেতারা। করেছেন রানীর সঙ্গে সাক্ষাতের স্মৃতিচারণ। প্রশংসায় ভাসিয়েছেন রানীর রাজভার সামলানোর দক্ষতাকেও।

এলিজাবেথের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো। রানিকে উদার হৃদয়ের অধিকারী বলে দাবি করেন তিনি। এমানুয়েল জানান,সবসময় ফ্রান্সের বন্ধু হয়েই পাশে থাকতেন রানি।

কানাডার প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডো বলেন, রানি দ্বিতীয় এলিবেথের মতো মহান ও সুন্দর নারী দেখেননি তিনি। রানির কথা মনে পরবে বলে জানান জাস্টিন ট্রুডো।

নেদারল্যান্ডসের রাজা উইলেম-আলেক্সান্ডার ও রানি ম্যাক্সিমা এলিজাবেথের স্মরণে বলেন, তিনি ছিলেন নিজ সিদ্ধান্তে অবিচল ও জ্ঞানী শাসক। রানির প্রতি গভীর শ্রদ্ধা জানান তারা।

বেলজিয়ামের রাজা ফিলিপ ও রানি ম্যাথিলডি বলেন, তিনি ছিলেন অসাধারণ ব্যক্তিত্বের অধিকারী। সাহসের সাথে রাজত্ব করেছেন রানি এলিজাবেথ।

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যুক্তরাজ্য সফরকালে রানির সাথে দেখা করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাই রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু সংবাদে শোক প্রকাশ ও স্মৃতিচারণ করেন এই গেরুয়া নেতা।

শোক জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার মতো রানি দ্বিতীয় এলিজাবেথ ছিলেন রানির চেয়ে বেশি কিছু। পুরো একটি যুগের নির্ধারক হয়েছিলেন তিনি। ২০২১ সালে যুক্তরাজ্য সফরের কথা স্মরণ করে বাইডেন বলেন, তিনি আমাদের বুদ্ধির দীপ্তি দিয়ে মুগ্ধ করেছেন, উদারতা দিয়ে আমাদের অনুপ্রাণিত করেছেন।

এছাড়াও রানির মৃত্যুতে শোক জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও ডোনাল্ড ট্রাম্প।

মাস কয়েক আগেই তার সিংহাসনে আরোহণের ৭০ বছর উদযাপন করা হয়েছিল। ১৯৫২ সালে ব্রিটিশ সিংহাসনে রানি দ্বিতীয় এলিজাবেথের অভিষেক ঘটে।

বৃহস্পতিবার বিকেলে বালমোরাল ক্যাসলে রানি দ্বিতীয় এলিজাবেথ মারা যান। রানিকে সর্বশেষ প্রকাশ্যে দেখা গিয়েছিল গত মঙ্গলবার।

আরও পড়ুন : ব্রিটেনের রানি মারা গেছেন

সর্বশেষ

জনপ্রিয়