রাশিয়াকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ ঘোষণার আহ্বান জেলেনস্কির

সংবাদটি প্রকাশিত হয়েছে : রবিবার, মে ১৫, ২০২২ ১২:৫০:৫০ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি স্থানীয় সময় শনিবার একদল মার্কিন সিনেটরদের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে জেলেনস্কি সিনেটরদের রাশিয়াকে আনুষ্ঠানিকভাবে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ হিসেবে ঘোষণা দেওয়ার আহ্বান জানিয়েছেন। জেলেনস্কি তাঁর নিয়মিত রাতের ভাষণে এ তথ্য জানান। খবর বিবিসির।

ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘আজ আমি (ইউক্রেনের রাজধানী) কিয়েভে সিনেটের রিপাবলিকান-নেতা মিচেল ম্যাকোনেলের নেতৃত্বে মার্কিন সিনেটরদের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেছি।’

‘আমি বিশ্বাস করি—(মার্কিন সিনেটরদের) এ সফর আরও একবার আমাদের জন্য যুক্তরাষ্ট্রের সমর্থনের শক্তি, ইউক্রেনের সঙ্গে যুক্তরাষ্ট্রের মধ্যকার শক্ত সম্পর্কের নজির প্রদর্শন করল’, যোগ করেন জেলেনস্কি।

জেলেনস্কির ভাষ্য অনুযায়ী, বৈঠকে ইউক্রেনের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন এবং রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা কঠোর করার বিষয়েও আলোচনা হয়েছে।

জেলেনস্কি বলেন, ‘লেন্ড লিজ কার্যক্রম পুনরায় চালু করার ঐতিহাসিক সিদ্ধান্তের জন্য আমি বৈঠকে কৃতজ্ঞতা প্রকাশ করেছি। এবং রাশিয়াকে একটি সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার আহ্বান জানিয়েছি।’

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত ৯ মে ‘ইউক্রেন ডেমোক্রেসি ডিফেন্স লেন্ড-লিজ অ্যাক্ট অব ২০২২’ আইন জারি করেন। নতুন এ আইনে ইউক্রেনকে সামরিক সরঞ্জাম ধার দেওয়া বা ইজারা দেওয়ার ক্ষেত্রে বাধ্যবাধকতার কিছু প্রক্রিয়া সহজতর করা হয়েছে। এ-সংক্রান্ত বিলটি দ্বিকক্ষ বিশিষ্ট মার্কিন কংগ্রেসে সরকারি ও বিরোধী দলীয় সংখ্যাগরিষ্ঠতা নিয়ে পাস হয়।

আইনটির পৃষ্ঠপোষকেরা বলছেন—এ আইন জারির ফলে ইউক্রেনকে রাশিয়ার বিরুদ্ধে আত্মরক্ষা করতে এবং যুক্তরাষ্ট্র ইউক্রেনের কাছে কীভাবে দ্রুত অস্ত্র পৌঁছাতে পারে, সে বিষয়ে জো বাইডেন আরও কর্তৃত্ব হাতে পেলেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট তাঁর রাতের ভাষণে খাদ্য নিরাপত্তার বিষয়টিও তুলে ধরেন। তিনি বলেন, এটি এমন একটি সমস্যা, যা তাঁকে ‘দৈনিক ভিত্তিতে’ মোকাবিলা করতে হচ্ছে।

জেলেনস্কি বলেন, ‘একের পর এক দেশ বুঝতে পারছে যে, রাশিয়া আমাদের ক্ষতির জন্য কৃষ্ণসাগর অবরুদ্ধ করে যুদ্ধ চালিয়ে যাওয়ার কারণে বহু দেশ খাদ্যবাজারে মূল্যবৃদ্ধিসহ দুর্ভিক্ষের ঝুঁকিতে পড়েছে।’

‘রাশিয়ার এমন কাণ্ড আমাদের যুদ্ধবিরোধী জোটকে একসঙ্গে আরও সিদ্ধান্তমূলকভাবে কাজ করার প্রণোদনা জোগাবে’, যোগ করেন জেলেনস্কি।

আরও পড়ুন : বিশ্বকে দুর্ভিক্ষের হুমকি দিচ্ছে রাশিয়া : জেলেনস্কি

জনপ্রিয়