রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা

সংবাদটি প্রকাশিত হয়েছে : বুধবার, ফেব্রুয়ারি ২৩, ২০২২ ১২:০১:০৬ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রতিবেশী দেশ ইউক্রেনের দুই অঞ্চলে সেনা পাঠানোর নির্দেশের পর থেকে একের পর এক বিভিন্ন দেশের নিষেধাজ্ঞায় পড়ছে রাশিয়া। খবর বিবিসির।

রাশিয়ার ওপর স্থানীয় সময় মঙ্গলবার প্রথমে নিষেধাজ্ঞা দেয় যুক্তরাজ্য। এরপর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকেও আসে নিষেধাজ্ঞা। নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়নও। আর, ভ্লাদিমির পুতিন ইউক্রেনের দুটি অঞ্চলকে স্বাধীন হিসেবে স্বীকৃতি দেওয়ার পরদিন মঙ্গলবার প্রাকৃতিক গ্যাস পাইপলাইন প্রকল্প ‘নর্ড স্ট্রিম ২’ স্থগিত করেছে জার্মান সরকার।

এ ছাড়া রাশিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞাসহ নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে কানাডা, অস্ট্রেলিয়া ও জাপান।

স্থানীয় সময় মঙ্গলবার রাশিয়ার ওপর ‘প্রথম দফার’ নিষেধাজ্ঞা ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন নিষেধাজ্ঞায় মূলত রাশিয়ার আর্থিক প্রতিষ্ঠান ও ধনাঢ্য ও প্রভাবশালী ব্যক্তিদের নিশানা করা হয়েছে।

বাইডেন স্পষ্ট বলে দিয়েছেন, রাশিয়া যদি পিছু না হটে, তাহলে তাদের ওপর আগামী দিনে ধাপে ধাপে আরও নিষেধাজ্ঞা চাপানো হবে।

তবে, কড়া অবস্থানের মধ্যেই ইউক্রেনে রাশিয়ার সম্পূর্ণ আক্রমণ রুখতে শেষ চেষ্টার বার্তা দিয়েছেন জো বাইডেন, খুলে রেখেছেন কূটনৈতিক দরজা। মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘রাশিয়া যে আগ্রাসনকারীর ভূমিকা পালন করছে, তা নিয়ে কোনো সন্দেহ নেই। তাই কী কী চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে, তা নিয়ে আমাদের কোনো সন্দেহ নেই। তকে, সবচেয়ে খারাপ পরিস্থিতি এড়ানোর সময় এখনও রয়েছে। সবচেয়ে খারাপ পরিস্থিতি ওই অঞ্চলে লাখ-লাখ মানুষের জীবন ছারখার করে দেবে।’

পশ্চিমা দুনিয়ার নিষেধাজ্ঞার হুঁশিয়ারিকে তোয়াক্কা না করে গত সোমবার পূর্ব ইউক্রেনের দুটি বিচ্ছিন্নতাবাদী এলাকাকে স্বাধীন হিসেবে স্বীকৃতি দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

আরো পড়ুন : ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু

জনপ্রিয়