রাশিয়ার বড় হামলার আশঙ্কায় ইউক্রেন ছাড়ছে মার্কিন নাগরিকরা

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, আগস্ট ২৩, ২০২২ ৭:৪৪:১২ অপরাহ্ণ
কিয়েভে আটক রুশ ট্যাংক প্রদর্শনীর জন্য রাখা হয়েছে।

চলমান বার্তা ডেস্ক:
মার্কিন পররাষ্ট্র দফতর হুঁশিয়ার করছে যে রাশিয়া আগামী দিনগুলিতে ইউক্রেনের বেসামরিক অবকাঠামো ও সরকারি স্থাপনাগুলোর ওপর হামলা জোরদার করতে পারে।

শহরের ওপর রাশিয়া গোলাবর্ষণ করতে পারে এই সতর্কতার পর রাজধানী কিয়েভে বুধবার ইউক্রেনের স্বাধীনতা দিবস উদযাপনের ব্যাপক পরিকল্পনা বৃহস্পতিবার পর্যন্ত নিষিদ্ধ করা হয়েছে।

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, “ইউক্রেনে রাশিয়ার ট্র্যাক রেকর্ডের পটভূমিতে, বেসামরিক মানুষ ও বেসামরিক অবকাঠামোর বিরুদ্ধে হুমকির সম্ভাবনা সম্পর্কে আমরা উদ্বিগ্ন।”

এই আশঙ্কার মাঝে কিয়েভে মার্কিন দূতাবাস ইউক্রেনে বসবাসকারী সব মার্কিন নাগরিককে দ্রুত সে দেশ ছেড়ে চলে যাওয়ার আহ্বান জানিয়েছে।

এর আগে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রোববার বলেন, ইউক্রেন আক্রমণের ছয় মাস পর এই বার্ষিকী উপলক্ষে রাশিয়া “বিশেষত জঘন্য” কিছু করার চেষ্টা করতে পারে।

“পুতিনের মস্তিষ্ক” নামে পরিচিত আলেকজান্ডার দুগানের কন্যা দারিয়া সম্প্রতি বোমা হামলায় নিহত হয়েছেন।

কিয়েভ থেকে বিবিসি সংবাদদাতা জেমস ওয়াটারহাউস জানাচ্ছেন, ইউক্রেনের স্বাধীনতা দিবস উপলক্ষে বুধবার রাশিয়া আক্রমণ জোরদার করতে পারে বলে মার্কিন হুঁশিয়ারির মধ্যেও, গত কয়েক সপ্তাহের তুলনায়, কিয়েভ একটি ভিন্ন চেহারা নিয়েছে।

“সব ধরনের জনসমাবেশ নিষিদ্ধ এবং, আজকাল একটু কম হলেও, আজ সকালেও আমরা বিমান হামলার সাইরেন শুনেছি,” বলছেন তিনি।

বিবিসি সংবাদদাতা জানান, কিয়েভের প্রধান সড়কে আটক রুশ ট্যাঙ্ক এবং সাঁজোয়া যান প্রদর্শনের জন্য রাখা হয়েছে। এটি গত বছরের এই সময়ের সাথে তুলনায় সম্পূর্ণ উল্টো। গত বছর ঐ দিনে প্রেসিডেন্ট জেলেনস্কি শক্তি প্রদর্শনের জন্য তার সামরিক বাহিনীকে কিয়েভের রাস্তায় নামিয়েছিলেন।

তিনি বলছেন, “এবছরটিকে ঘিরে বিশেষ সতর্কতার সুর রয়েছে, কারণ আমরা এমন একটি সময়ের মধ্য দিয়ে যাচ্ছি যেখানে আমরা অধিকৃত ক্রাইমিয়ার গভীরে দীর্ঘ পাল্লার আক্রমণ এবং বিশিষ্ট এক রুশ প্রচারণাকারীর কন্যার ঘটনা হত্যা দেখেছি।”

আরও পড়ুন : সার্বিয়ার নদীতে ভেসে উঠেছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের জাহাজ

জনপ্রিয়