রাশিয়ার ১৫ ব্যক্তি ও ৯ প্রতিষ্ঠানের ওপর জাপানের নিষেধাজ্ঞা

সংবাদটি প্রকাশিত হয়েছে : শুক্রবার, মার্চ ১৮, ২০২২ ১১:৪৯:২৮ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
১৫ রাশিয়ান ব্যক্তি ও ৯টি প্রতিষ্ঠানের সম্পদ জব্দ করার ঘোষণা দিয়েছে জাপান। নতুন এই নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন রুশ উপ-প্রতিরক্ষা মন্ত্রী এবং সামরিক গোয়েন্দা সংস্থার (জিআরইউ) প্রধান ইগর কস্ত্যুকভ।

জাপানের অর্থ মন্ত্রণালয় জানায়, রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন অস্ত্র রপ্তানিকারক রোসোবোরোনএক্সপোর্টকেও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

নতুন এই পদক্ষেপের ফলে এখন পর্যন্ত রাশিয়ার ৭৬ ব্যক্তি, সাত ব্যাংক এবং ১২টি অন্যান্য প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিল জাপান।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ৩১ লাখের বেশি মানুষ।

এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১৩ হাজার ৮০০ সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৭২৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৫২ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

সূত্র : আলজাজিরা

আরো পড়ুন : ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: শান্তি আলোচনায় পুতিনের শর্ত

জনপ্রিয়