রায়গঞ্জের প্রতিবন্ধি স্কুলের শিক্ষকদের মানবেতর জীবনযাপন

সংবাদটি প্রকাশিত হয়েছে : সোমবার, মার্চ ৭, ২০২২ ৫:৩৩:০৫ অপরাহ্ণ

রেজাউল করিম, সিরাজগঞ্জ প্রতিনিধি
সিরাজগঞ্জ রায়গঞ্জ উপজেলার নলকা ইউনিয়নের পূর্ব মথুরাপুর বুদ্ধি প্রতিবন্ধি বিদ্যালয়ের শিক্ষকরা খুব কষ্টে জীবন যাপন করছেন।

জানা যায় প্রায় ২৭০ জন ছাত্র ছাত্রী নিয়ে শিক্ষকরা নিয়মিত ভাবে পাঠদান করে আসছে । গত ২০১৫ সালে স্কুলটি একদম নিবিড় পল্লী গ্রামে স্থাপিত হলেও এখন পযন্ত বেতন পাচ্ছেনা।

স্কুলের প্রধান শিক্ষিকা মোছা, আজমিয়ারা খাতুন বলেন, আমাদের মোট ১২ জন শিক্ষকের মধ্যে ৫ জন মহিলা শিক্ষিকাও রয়েছে। আমরা গত ৬ বছর যাবত এই প্রতিষ্ঠানে বিনা বেতনে চাকরি করি। আমার সকল শিক্ষকরা বর্তমানে খুবই কষ্টে জীবন যাপন করছে। আমরা শিক্ষক ছাত্র ছাত্রী অভিভাবক ও এলাকার সচেতন নাগরিক গণ এই প্রতিবন্ধি স্কুলটির প্রতি সরকারের সুনজর কামনা করছি।

সহকারী শিক্ষক রাকিবুল ইসলাম বলেন, আমাদের স্কুলে একটি ঘর এবং একটি স্বাস্থ্যম্মত টয়লেট খুবই জরুরী প্রয়োজন। ছাত্র ছাত্রী প্রতিবন্ধি হওয়ায় একটি ঘর ও টয়লেট হলে তাদের পরিচালনা করা অনেক সহজ হবে। এবং আমাদের ছাত্র ছাত্রী পরিবহনের জন্য সরকারি ভাবে কয়েকটি গাড়ি খুবই জরুরী প্রয়োজন। আমাদের প্রায় ২০০ এর মতো ছাত্র ছাত্রী মাত্র ২ টি অটো গাড়িতে বহন করে থাকি।

সভাপতি মো. হাফিজুল ইসলাম বলেন, স্কুলটির শুরু থেকে আমি জমি দিয়ে, অর্থ ও শ্রম দিয়ে সার্বিকভাবে এগিয়ে নেওয়ার চেষ্টা করছি। এবং এখনও প্রতিদিন উপস্থিত সকল ছাত্র ছাত্রীদের নিজ অর্থে দুপুরে লাঞ্চের ব্যাবস্থা করে থাকি। তাই আমি সকল শিক্ষকদের বেতন ভাতাসহ প্রতিষ্ঠানের সার্বিক উন্নয়ন ও প্রতিবন্ধি শিশুদের প্রতি সদয় বিবেচনা করে সরকারের কাছে সুদৃষ্টি কামনা করি।

আরো পড়ুন : সিরাজগঞ্জে আ.লীগের নবনির্বাচিত সভাপতি হাসান ও সাধারণ সম্পাদক সামাদ

জনপ্রিয়